আইনের অপপ্রয়োগ হচ্ছে কিনা, এটা দৃষ্টিভঙ্গির ব্যাপার: প্রধানমন্ত্রী

0
6

বাংলাদেশের স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তরণ উপলক্ষে শনিবার বিকেলে গণভবন থেকে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বক্তব্য শেষে সাংবাদিকদের প্রশ্নের উত্তর দেন প্রধানমন্ত্রী।

একজন সাংবাদিক প্রধানমন্ত্রীকে প্রশ্ন করতে গিয়ে বলেন, ডিজিটাল নিরাপত্তা আইনের প্রয়োজন আছে, আপনি বলেছেন। আমরা স্বীকার করি, অবশ্যই প্রয়োজন আছে। কিন্তু এই আইনের কিছু কিছু অপপ্রয়োগের অভিযোগ আছে। প্রকারান্তরে আপনি বলেছেন, কারাগারে একটি মৃত্যুর ঘটনা ঘটেছে, একজন লেখকের। সেজন্য বাংলাদেশে এখন এ নিয়ে কথাবার্তা হচ্ছে। এ ধরনের ঘটনা যেন আর না ঘটে সেজন্য আপনার তরফ থেকে যদি একটি স্পষ্ট সতর্কবাণী থাকে, তাহলে আইনের অপপ্রয়োগ কমতে পারে বলে অনেকে মনে করেন।

উত্তরে প্রধানমন্ত্রী বলেন, ‘আইন তার আপন গতিতে চলে। আইনের অপপ্রয়োগ হচ্ছে কিনা, এটা হলো দৃষ্টিভঙ্গির ব্যাপার। কোনটা আপনার কাছে অপপ্রয়োগ আর কোনটা অপপ্রয়োগ না, এটাও একটা আপেক্ষিক ব্যাপার। আমি মনে করি, আইন তার নিজ গতিতে চলছে এবং চলবে। যদি কেউ অপরাধ না করে, তার বিচারে শাস্তি হবে না। আদৌ অপরাধ হচ্ছে কিনা, বা এমন কোনো কাজ করছে কিনা, দেশের ক্ষতি হচ্ছে বা জনগণের ক্ষতি হচ্ছে, সে কাজ থেকে বিরত রাখা উচিত। ডিজিটাল বাংলাদেশ আমরা করে দিয়েছি। অফিস থেকে আপনাদের সঙ্গে দেখা করতে পারছি। ডিজিটাল বাংলাদেশ পেয়েছি বলে অর্থনীতির চাকা সচল রাখতে পেরেছি। প্রশাসনিক কার্যক্রম চালাতে পারছি। আইনশৃঙ্খলা রক্ষা সংস্থা কাজ করতে পারছে। প্রত্যেকে কাজ করতে পারছে। এটা না হলে তো আমরা পারতাম না। কোথায় কী হচ্ছে, জানতেও পারতাম না। সেটা আমরা করতে পেরেছি। সেটা আমরা আগেই বললাম। আপনি সুযোগটা নেবেন, কিন্তু সে সুযোগটা যদি মানুষের জন্য ক্ষতির কারণ না হয়, সেটা অবশ্যই দেখতে হবে।’