zakir-hossain
Bangladesh's opener Zakir Hasan score a century on his Test debut against India. Photo Credit: Twitter

ভারতের বিপক্ষে অভিষেক টেস্টে সেঞ্চুরি করলেন জাকির হাসান। চতুর্থ বাংলাদেশী হিসেবে অভিষেক টেস্টে সেঞ্চুরি করার ইতিহাস গড়লেন তিনি।

৭৭.২ ওভারে চার মেরে সেঞ্চুরি পূর্ণ করার পর ৭৮.২ ওভারে রবিচন্দ্রন অশ্বিনের বলে বিরাট কোহলির হাতে ধরা পড়ে আউট হন জাকির। তিনি ২২৪ বলে ১৩টি চার ও ১টি ছক্কা দিয়ে ১০০ রান পূর্ণ করেন।

শনিবার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ভারতের বিপক্ষে প্রথম টেস্টের চতুর্থ দিনে ১৭ রান নিয়ে ইনিংস শুরু করেন জাকির। এরপর আজ আরো ৮৩ রান যোগ করে অভিষেক টেস্টে সেঞ্চুরি করলেন ২৪ বছর বয়সী এই বাঁহাতি ব্যাটার।

জাকির ছাড়াও এর আগে অভিষেক টেস্টে বাংলাদেশ দলের হয়ে সেঞ্চুরি করেছেন আরো তিন ক্রিকেটার। এর মধ্যে সর্বপ্রথম আমিনুল ইসলাম বুলবুল, মোহাম্মদ আশরাফুল এবং তৃতীয় হলেন পেসার আবুল হাসান রাজু।

তবে, জাকির হাসান প্রথম বাংলাদেশি ওপেনার হিসেবে অভিষেক টেস্টে সেঞ্চুরি করলেন। এর আগে ২০০১ সালে জিম্বাবুয়ের বুলাওয়েতে প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে অভিষেক টেস্টে ওপেন করতে নেমে বাংলাদেশের জাভেদ ওমর অপরাজিত ৮৫ রান করেন। এতদিন এটাই ছিল ওপেনার হিসেবে অভিষেক টেস্টের সর্বোচ্চ রান।

2 COMMENTS

  1. […] জাকির হাসানের অভিষেক সেঞ্চুরির সুবাদে ভারতের বিপক্ষে প্রথম টেস্টের চতুর্থ দিনে বাংলাদেশ তাদের দ্বিতীয় ইনিংসে ৬ উইকেটে ২৭২ রান করেছে। সাকিব আল হাসান ৪০ ও মেহেদি হাসান মিরাজ ৯ রানে অপরাজিত আছেন। […]

  2. […] এই ম্যাচে দুই ইনিংসেই ৪০ রান করে আট উইকেট নিয়ে ম্যাচের সেরা হন কুলদীপ যাদব। এছাড়া স্বাগতিক দলের হয়ে অভিষেক টেস্ট ম্যাচ খেলে সেঞ্চুরি করেন জাকির হোসেন ১০০। […]

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here