Photo credit: Twitter

আজ রোববার টি-টোয়েন্টি বিশ্বকাপের ফার্স্ট রাউন্ডের গ্রুপ-বি’তে নিজেদের প্রথম ম্যাচে আইসিসির টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে ১৪ নম্বরে থাকা স্কটল্যান্ডের কাছে ৬ রানে পরাজিত হল বাংলাদেশ ।

রোববার ওমানের আল আমেরাত স্টেডিয়ামে টসে জিতে স্কটল্যান্ডকে ব্যাট করার আমন্ত্রণ জানায় বাংলাদেশ অধিনায়ক মাহমুদুল্লাহ । আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেটে ১৪০ রান করে স্কটল্যান্ড। জবাবে বাংলাদেশ ৭ উইকেটে ১৩৪ রান করে পরাজয় বরণ করে টি-টোয়েন্টি বিশ্বকাপ মিশন শুরু করে।

জয়ের লক্ষ্যে খেলতে নেমে দ্বিতীয় ওভারে উইকেট হারায় বাংলাদেশ। ড্যাভের বলে বাউন্ডারি লাইনে মুনশির হাতে ক্যাচ তুলে দিয়ে ৫ রান করে আউট হন সৌম্য।

এরপর লিটন দাসও ৫ রান করে দলীয় ১৮ রানের মাথায় আউট হলে সাকিব এসে ২০ রান করে দলের রান কিছুটা বাড়ালেও দলীয় স্কোরে ৯ রান যোগ হতেই ৩৮ রান করে প্যাভেলিয়নে ফিরে যান মুশফিক।

মাহমুদউল্লাহ-আফিফ মিলে রানের গতি বাড়াতে চেষ্টা করলেও সফল হয়নি এই জুটি। ১৮তম ওভারে দলীয় ১০৬ রানের মাথায় আফিফ আউট হলে আস্কিং রেট দ্বিগুণ হয়ে যায়।

১৯তম ওভারে ছক্কা হাকাতে গিয়ে সীমানায় ক্যাচ বন্দি হন নুরুল হাসান সোহান (২)। একই ওভারে পঞ্চম বলে ছক্কা মারতে হোয়েলের বলে ম্যাকলেয়ডের হাতেই ধরা দেন বাংলাদেশ অধিনায়ক। তিনি ২২ বলে ২৩ রান করেন ।

শেষ ওভারে জয়ের জন্য বাংলাদেশের দরকার ছিল ২৪ রান। এই ওভারে বাংলাদেশ সংগ্রহ করে ১৭ রান। মেহেদি হাসান ১৩ ও সাইফুদ্দিন ৫ রানে অপরাজিত থেকে পরাজয়ের স্বাদ নিয়ে মাঠ ত্যাগ করে ।

এর আগে টস হেরে ব্যাট করতে নেমে বাংলাদেশের বোলিংয়ে স্কটল্যান্ড দলীয় ৫৩ রান তুলতেই ৬ উইকেট হারায়। তবে সপ্তম উইকেটে রানের গতি বাড়তে থাকে। মার্ক ওয়াট আর ক্রিস গ্রিভসের জুটি থেকে আসে ৫১ রান।

রিচি বেরিংটন ও মাইকেল লিস্কের উইকেটে নেওয়ার সুবাদে নতুন রেকর্ড গড়েন সাকিব। শ্রীলঙ্কান কিংবদন্তি লাসিথ মালিঙ্গাকে ছাপিয়ে আন্তর্জাতিক টি টোয়েন্টিতে এখন সর্বোচ্চ উইকেট সাকিবের (১০৮)। ক্যারিয়ারের ৮৯ তম টি-টোয়েন্টিতে তিনি এই রেকর্ড গড়েন।

তবে শেষদিকে গ্রিভস ২৮ বলে ৪৫ রানের এক ঝোড়ো ইনিংস খেলে দলের স্কোর বাড়িয়ে দেন । স্কটল্যান্ড নির্ধারিত ২০ ওভার শেষে ৯ উইকেট হারিয়ে ১৪০ রান সংগ্রহ করে ।

শুধু রান নয়, ১৩ ওভার বল করে ৯ রানের বিনিময়ে ২টি উইকেট নিয়ে ম্যাচের সেরা ক্রিকেটার নির্বাচিত হন স্কটল্যান্ডের তারকা অলরাউন্ডার ক্রিস গ্রিভস।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here