আজ মঙ্গলবার ওমানের বিপক্ষে টাইগারদের এ ম্যাচটি বাঁচা-মরার লড়াই। এ ম্যাচ জিতলে যে পরবর্তী রাউন্ডের টিকিট পাবেন সাকিব আল হাসানরা, এমনটিও নয়। টুর্নামেন্টে টিকে থাকার আশা জিইয়ে থাকবে মাত্র। এরপর পাপুয়া নিউগিনির সঙ্গে জিততে হবে, সঙ্গে মেলতে হবে অনেক সমীকরণ।

বাংলাদেশ ক্রিকেট বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন তো ক্ষোভ উগড়ে দিয়ে বলেই ফেললেন, ‘সহযোগী দলের বিপক্ষে খেলতে গিয়ে এত চিন্তা করতে হবে, এত পরিকল্পনা করতে হবে, এত কষ্ট করতে হবে- এই জিনিস দেখার জন্য আমরা প্রস্তুত না।’

ব্যাটসম্যানদের ব্যাটিং ব্যর্থতায় স্কটল্যান্ডের কাছে হেরে অথৈ সাগরে বাংলাদেশ দল।  স্কটল্যান্ডের বিপক্ষে নাঈম শেখকে বসিয়ে সৌম্য সরকারকে সুযোগ দিয়ে সমালোচনায় বিদ্ধ টিম ম্যানেজমেন্ট। হেড কোচ রাসেল ডমিঙ্গো আবার নাঈমকে ফেরানোর ইঙ্গিত দিয়েছেন।

ডমিঙ্গোর ভাবনা, ‘সৌম্য আগের ম্যাচে খেলেছে কারণ মাহমুদউল্লাহ বল করতে পারতো না। নাঈম দারুণ ব্যাটিং করছে, তবে আমাদের একজন দরকার ছিল যে কি না বোলিংয়ে বিকল্প হতে পারে। মাহমুদউল্লাহ এখন ফিট, আজকে তার বল করতে পারা উচিত। তখন নাঈম একাদশে ফিরতে পারবে।’

গ্রুপ বি-তে খেলা বাংলাদেশ ইতিমধ্যে একটি ম্যাচ হেরে গেছে। মূল পর্বে যেতে হলে তাদের আজকের ম্যাচ ও পাপুয়া নিউগিনির বিপক্ষে জয়ের পাশাপাশি বড় রান রেটের ব্যবধানে জিততে হবে। কিন্তু একটি ম্যাচ হেরে গেলেই এখন থেকেই বিদায় নিতে হবে বাংলাদেশকে ।

Round 1 – Group B

Teams M W L T NR PTS NRR
Oman 1 1 0 0 0 2 +3.135
Scotland 1 1 0 0 0 2 +0.300
Bangladesh 1 0 1 0 0 0 -0.300
Papua New Guinea 1 0 1 0 0 0 -3.135

 

পয়েন্ট তালিকার দিকে তাকালে দেখা যায় যে, পাপুয়া নিউগিনিকে পরাজিত করে পূর্ণ ৩ পয়েন্টের পাশাপাশি গ্রুপ টেবিলে তাদের রান রেট ৩.১৩৫।

দ্বিতীয় স্থানে স্কটল্যান্ডও পূর্ণ ৩ পয়েন্টের পাশাপাশি তাদের রান রেট ০.৩০০। আর শূন্য পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে বাংলাদেশের রান রেট -০.৩০০। তালিকায় সবার নিচে থাকা পাপুয়া নিউ গিনির রান রেট -৩.১৩৫।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ: লিটন দাস, নাঈম শেখ, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, আফিফ হোসেন ধ্রুব, কাজী নুরুল হাসান সোহান, শেখ মেহেদী হাসান, মোহাম্মদ সাইফউদ্দিন, মুস্তাফিজুর রহমান ও তাসকিন আহমেদ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here