T20-World-cup-australia

১২ দল নিয়ে মূলত আজই শুরু হচ্ছে ‘আসল’ বিশ্বকাপ। মূল পর্বের প্রথম দিনের দুটি ম্যাচই হাইভোল্টেজ। আবুধাবিতে অস্ট্রেলিয়ার মোকাবিলা করবে দক্ষিণ আফ্রিকা, আর টুর্নামেন্টের বর্তমান চ্যাম্পিয়ন হট ফেভারিট ওয়েস্ট ইন্ডিজ প্রবল প্রতিপক্ষ ইংল্যান্ডের সঙ্গে খেলবে দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে।

কাল এই পর্বে প্রথম ম্যাচে বিকেল ৪টায় শারজায় বাংলাদেশ খেলতে নামবে শ্রীলঙ্কার বিপক্ষে। আর দুবাইয়ে রাতের ম্যাচে মুখোমুখি হবে দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তান।

সুপার টুয়েলভ মাতাতে বাংলাদেশ দলও গতকাল ওমান থেকে যোগ দিয়েছে সুপার টুয়েলভের গ্রুপ-১-এর দল অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কার সঙ্গে। গ্রুপ পর্বের দ্বিতীয় দল হিসেবে মূল টুর্নামেন্টে খেলছেন মাহমুদউল্লাহরা।

অথচ ১৭ সেপ্টেম্বর আইসিসি সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে জানিয়েছিল- বাংলাদেশ ও শ্রীলঙ্কা পয়েন্ট প্রাপ্তিতে দ্বিতীয় হলেও গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সুপার টুয়েলভে খেলবে। সে হিসেবে বাংলাদেশের খেলার কথা ছিল ভারত, পাকিস্তান, নিউজিল্যান্ড, আফগানিস্তান আর ‘এ’ গ্রুপ রানার্সআপ দলের সঙ্গে। শ্রীলঙ্কার খেলার কথা ছিল গ্রুপ-১-এ।

সম্প্রতি সে নিয়ম পরিবর্তন করা হয়। বাছাই পর্বে টানা তিন ম্যাচ জিতে ছয় পয়েন্ট নিয়ে ‘বি’ গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে ভারত-পাকিস্তানের সঙ্গে খেলছে স্কটল্যান্ড। ‘এ’ গ্রুপ চ্যাম্পিয়ন শ্রীলঙ্কার সঙ্গে সুপার টুয়েলভের বড় চমক নামিবিয়া। আয়ারল্যান্ড ও নেদারল্যান্ডসের মতো দলকে বিদায় দিয়ে প্রথমবারের মতো বিশ্বকাপের মূল পর্বে খেলছে দলটি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here