নায়ক-ফারুক

ঢালিউডের জনপ্রিয় চিত্রনায়ক, বীর মুক্তিযোদ্ধা ও ঢাকা ১৭ আসনের সংসদ সদস্য আকবর হোসেন পাঠান মারা গেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। আজ সোমবার (১৫ মে) স্থানীয় সময় সকাল ১০টায় সিঙ্গাপুর মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেছেন তিনি।

মৃত্যুকালে তার স্ত্রী, এক কন্যা ফারিহা তাবাসসুম পাঠান ও এক ছেলে রওশন হোসেনসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। নায়ক ফারুকের ছেলে রওশন হোসেন পাঠান তার বাবার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন।

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন।

দীর্ঘ সময় ধরে সিঙ্গাপুরে মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসা নিচ্ছিলেন ফারুক। নিয়‌মিত স্বাস্থ্য পরীক্ষার জন্য ২০২১ সালের মার্চের প্রথম সপ্তাহে সিঙ্গাপুরে যান ফারুক। তখন রক্তে ইনফেকশন ধরা পড়লে হাসপাতালে ভর্তি হন তিনি। এরপর থেকে সেখানেই চিকিৎসা নিচ্ছিলেন তিনি।

তিনি সিনামায় আসার আগে রাজনীতিতে সক্রিয় ছিলেন। ১৯৬৬ সালে ছয় দফা আন্দোলনে যোগ দেন। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধেও তিনি প্রত্যক্ষ অংশ নিয়েছেন। ফারুক প্রথমবারের মতো একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ থেকে ঢাকা-১৭ আসনে সংসদ সদস্য নির্বাচিত হন।

১৯৭১ সালে এইচ আকবর পরিচালিত ‘জলছবি’তে অভিনয়ের মধ্য দিয়ে বাংলা চলচ্চিত্রে তার আত্মপ্রকাশ ঘটে। এরপর প্রায় পাঁচ দশক ধরে বাংলা সিনেমায় বিভিন্ন চরিত্রে অভিনয় করে মাতিয়েছেন তিনি।

১৯৪৮ সালের ১৮ আগস্ট মানিকগঞ্জের সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন চিত্রনায়ক ফারুক।

বাবার কবরের পাশে চিরনিদ্রায় শায়িত হলেন নায়ক ফারুক

বাবার কবরের পাশে চিরনিদ্রায় শায়িত হলেন চিত্রনায়ক আকবর হোসেন পাঠান। মঙ্গলবার (১৬ মে) রাত ৯টায় গাজীপুরের কালীগঞ্জ উপজেলার তুমলিয়া ইউনিয়নের সোমটিওরী কেন্দ্রীয় জামে মসজিদ সংলগ্ন মাঠে তার নামাজে জানাযা অনুষ্ঠিত হয়। এরপর তার ইচ্ছানুযায়ী সোমটিওরী এলাকায় বাবা আজগর হোসেন পাঠানের কবরের পাশেই তাকে দাফন করা হয়।

নামাজে জানাযার আগে নায়ক ফারুককে রাষ্ট্রীয় মর্যাদায় গার্ড অব অনার প্রদান করেন কালীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আসসাদিকজামান। এ সময় তার সঙ্গে ছিলেন কালীগঞ্জ থানার ওসি মোহাম্মদ ফয়েজুর রহমান।

এর আগে সিঙ্গাপুর থেকে মঙ্গলবার সকাল ৭টা ৫০ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছায় ফারুকের মরদেহ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here