make money online
Photo: Collected

বর্তমানে ফ্রিল্যান্সিং কাজের সুবাদে বেশ জনপ্রিয়তা পেয়েছে অনলাইন আয়। আর ভবিষ্যতে এর বিস্তৃতি আরো বাড়বে বলে আশা করছেন দেশের সফল ফ্রিল্যান্সাররা। ফ্রিল্যান্সিং জগতে কোন কাজের চাহিদা বেশি ২০২৩ সালে সেটা জেনে নিয়ে নিজেকে সেভাবে তৈরি করুন। অনলাইন থেকে আয় করতে হলে নিজেকে প্রস্তুত করতে হবে ভাল করে। জানতে হবে কোথায়, কোন সাইটের মাধ্যমে আয় করা যায়।

আপনার যদি বিভিন্ন কাজে ভালো দক্ষতা থাকে তাহলে এসব সাইটে গিয়ে নিজের ক্যারিয়ার গড়তে পারবেন। দেখে নিন সেই সাইটগুলো কী-

আপওয়ার্ক
বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ফ্রিল্যান্সিং সাইট বলতে অনেকেই আপওয়ার্ককে বুঝে থাকেন। এটি প্রথমে ওডেস্ক নামে কার্যক্রম শুরু করে। ২০১৫ সালে নাম পরিবর্তন করে আপওয়ার্ক নামে আসে। তখন আরেকটি জনপ্রিয় ফ্রিল্যান্সিং প্ল্যাটফর্ম ‘ইল্যান্স’ আপওয়ার্কের সঙ্গে একীভূত হয়।

আপওয়ার্কে ফিক্সড এবং ঘণ্টা ভিত্তিক দু’ভাবেই কাজ পাওয়া যায়। আর প্রকারভেদে কাজের পারিশ্রমিকও ভিন্ন হয়ে থাকে। এখান থেকে অর্থ তুলতে পেপাল, পাইওনিয়ার এবং ব্যাংক ট্র্যান্সফার পদ্ধতি ব্যবহার করা যায়।

ফ্রিল্যান্সার ডট কম
ফ্রিল্যান্সার ডটকম হচ্ছে একদম প্রথম সারিতে থাকা একটি অনলাইনভিত্তিক জব মার্কেটপ্লেস, যেখানে ফিক্সড প্রাইস এবং আওয়ারলি রেটের প্রজেক্ট পাওয়া যায়। এখানে প্রচুর অনলাইন জব আছে এবং ফ্রিল্যান্সারের সংখ্যাও অনেক।

কোম্পানিটির হেড অফিস অস্ট্রেলিয়ায়। ফ্রিল্যান্সার ডটকম থেকে প্রাপ্ত প্রজেক্টে কাজ করে অর্জিত অর্থ উত্তোলন করার জন্য আছে পেপাল, স্ক্রিল, পাইওনিয়ার এবং ব্যাংক ট্র্যান্সফার সিস্টেম।

ফাইভার
ফাইভারে পাঁচ ডলার থেকে শুরু করে ভালো অংকের প্রজেক্ট পোস্ট করা হয়। লোগো ডিজাইন, ভয়েস রেকর্ড, আর্টিকেল লেখা, প্রভৃতির জন্য ফাইভার অত্যন্ত জনপ্রিয়। বায়াররা সরাসরি ফ্রিল্যান্সার সার্চ করেও প্রজেক্ট অফার করেন এই সাইটে।

ফাইভার থেকে আয়কৃত অর্থ তোলার জন্য পেপাল, পাইওনিয়ার এবং ব্যাংক ট্র্যান্সফার পদ্ধতি ব্যবহার করতে পারেন।

পিপল পার আওয়ার
লন্ডন, যুক্তরাজ্যভিত্তিক পিপল পার আওয়ার হচ্ছে অনলাইনে আয় করার অন্যতম জনপ্রিয় সাইট। এখানে ফিক্সড প্রাইস ও আওয়ারলি রেটে প্রজেক্ট পাওয়া যায়।

পিপল পার আওয়ার থেকে আয়কৃত অর্থ তোলার জন্য পেপাল, স্ক্রিল, পাইওনিয়ার এবং ব্যাংক ট্র্যান্সফার পদ্ধতি ব্যবহার করতে পারেন।

বিল্যান্সার ডট কম
বিল্যান্সার হচ্ছে বাংলাদেশি ফ্রিল্যান্সিং প্ল্যাটফর্ম যেখানে বিভিন্ন প্রকার দেশি প্রজেক্ট পাওয়া যায়। বিল্যান্সার দেশের বাইরে থেকেও ক্ল্যায়েন্ট ও ফ্রিল্যান্সার আনার পরিকল্পনা করছে বলে জানিয়েছে।

বর্তমানে এখানে শুধু ফিক্সড প্রাইসের জব আছে। আপনি চাইলে বিল্যান্সারে রেজিস্ট্রেশন করে আপনার ফ্রিল্যান্সিং ক্যারিয়ার শুরু করতে পারেন।

3 COMMENTS

  1. […] ওয়েবসাইট বা ব্লগ ডিজাইনের সময় মনে রাখতে হবে যে ওয়েবসাইটের কাঠামো যেনো এসইও ফ্রেন্ডলি ডিজাইন সমৃদ্ধ হয় এবং ওয়েবসাইটের কাঠামো যাতে কোনোভাবে অ্যাডসেন্সের নীতিমালা লঙ্ঘন না করে। […]

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here