মাদ্রাসায় না পড়েও সমগ্র কোরআন শরীফ নিজ হাতে লিখেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থী জারিন তাসনিম দিয়া। ইসলাম ধর্মের প্রতি অগাধ বিশ্বাস ও আল্লাহ পাকের প্রতি ভালোবাসা থেকে তিনি এই অসাধ্য সাধন করেছেন।

৩০ জন হাফেজের সম্পাদনা শেষে পবিত্রগ্রন্থটি বাধাই করে রুপ দেয়া হয় পূর্ণাঙ্গ কোরআন শরীফে। প্রায় সাড়ে ১৪ বছর আগে হযরত মোহাম্মদ (সাঃ)-এর উপর কোরআন নাযিল হওয়ার পর এভাবেই হাতে লেখে পবিত্র বাণী সংরক্ষণ করা হত।

এখন দেশের ৫০০ মসজিদে তিনি তার হস্তলিখিত কোরআন উপহার দিতে চান। জারিন তাসনিম দিয়া ঢাবির ফলিত গণিত বিভাগের শিক্ষার্থী।

করোনাকালীন সময়ে লকডাউনে ঘরে বসে নিজের অবসর সময় পার করতে পবিত্র ধর্মগ্রন্থ আল কোরআন হাতে লিখতে শুরু করেন তিনি। অবশেষে দেড় বছর পর ৩০ পারার ১১৪টি সূরায় লিখে শেষ করেছেন।

তাসনিম দিয়া জানান, এই কাজে তাকে সব থেকে বেশি উৎসাহ দিয়েছেন তার বাবা-মা। ঘরে টানিয়ে রাখার জন্য আয়তাল কুরসি লিখের পর তিনি এই পবিত্র কাজের অনুপ্রেরণা পান।

দিয়া বলেন, আমি এই দেড় বছর সব সময় আমার লেখার সরঞ্জাম কাছে রেখেছি। যখন গ্রামের বাড়ি গেছি তখনও সব সাথে নিয়ে গেছি যাতে লেখা বন্ধ না থাকে। আমার লেখা কোরআনটি কিন্তু এখন পর্যন্ত ৩০ বার খতম হয়েছে। কারণ লেখা শেষে এটি ৩০ জন হাফেজকে দিয়ে সম্পাদনার কাজ করা হয়। তারা আমাকে যে ভুলগুলো দেখিয়ে দিয়েছেন সেগুলো আমি আবার ফ্লুইড দিয়ে ঠিক করেছি।

তিনি বলেন, আমি চাই আমার হাতে লেখা কোরআনটি সবাই পড়ুক।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here