padma bridge bd
Photo: Collected

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ বহুল প্রত্যাশিত ৬.১৫ কিলোমিটার দীর্ঘ পদ্মা সেতু উন্মুক্ত করেন যা রাজধানী ঢাকা এবং অন্যান্য বড় শহরের সাথে দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১টি জেলার সড়ক যোগাযোগে ব্যাপক অগ্রগতি বয়ে আনবে।

৬.০৩ কিলোমিটার দীর্ঘ ও ২৩.৩২ মিটার প্রস্থ বিশিষ্ট এ সেতুর উপর দিয়ে হালকা ও ভারী যানবাহন চলাচলের চারটি লেন এবং নিচের অংশ দিয়ে ট্রেন চলাচলের লাইন রয়েছে। এর পাশাপাশি এ সেতুতে বিদ্যুত সঞ্চালন ও গ্যাস পরিবহন লাইন রয়েছে।

প্রকল্পের নাম: পদ্মা বহুমুখী সেতু প্রকল্প।

প্রকল্পের অবস্থান: পদ্মা সেতু রাজধানী ঢাকা থেকে প্রায় ৪০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থিত। বাংলাদেশের মুন্সীগঞ্জ, শরীয়তপুর ও মাদারীপুর জেলায় এ প্রকল্পের অবস্থান। সেতুর উত্তর প্রান্তে মাওয়া, লৌহজং, মুন্সীগঞ্জ এবং দক্ষিণ প্রান্তে জাজিরা, শরীয়তপুর ও শিবচর, মাদারীপুর।

ভূমি অধিগ্রহণের পরিমাণঃ পদ্মা সেতুর জন্য মোট ভূমি অধিগ্রহণের পরিমাণ প্রায় ২ হাজার ৬৯৩ হেক্টর এবং বরাদ্দ প্রায় ২ হাজার ৬৯৮ হেক্টর। জমি অধিগ্রহণ, বন্দোবস্ত ও হুকুমদখলের জন্য ৩ হাজার ৪৬ কোটি ৮২ লাখ টাকা ব্যয় হয়েছে।

যেভাবে শুরু পদ্মা বহুমুখী সেতু প্রকল্পঃ 

১৯৯৮-৯৯: পদ্মা নদীর ওপর সেতু নির্মাণের প্রাক-সম্ভাব্যতা সমীক্ষা।

জাপান ২০০১ সালে পদ্মা নদীর উপর সেতু নির্মাণের সমীক্ষা প্রতিবেদন বাংলাদেশের কাছে জমা দেয়। জাপানি জরিপে মুন্সীগঞ্জের মাওয়া পয়েন্টকে পদ্মা সেতু নির্মাণের স্থান হিসেবে নির্বাচিত করা হয়।

জরিপের ভিত্তিতে প্রধানমন্ত্রী ২০০১ সালের ৪ জুলাই মুন্সীগঞ্জের মাওয়ায় আনুষ্ঠানিকভাবে পদ্মা সেতুর ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।

২০০৩-০৫ : সম্ভাব্যতা সমীক্ষা হয়। ২০০৪ সালে জাইকা একটি সমীক্ষা চালিয়ে মাওয়া-জাজিরা পয়েন্টে সেতু নির্মাণের পরামর্শ দেয়।
২০০৬ : পদ্মা সেতুর জন্য জমি অধিগ্রহণের প্রাথমিক প্রস্তুতি শুরু হয়। অধিগ্রহণের কাজ শুরু হয় ২০০৯ সালে।

২৮ আগস্ট ২০০৭ সালে পদ্মা সেতু প্রকল্পের অনুমোদন দেয় সেনানিয়ন্ত্রিত তত্ত্বাবধায়ক সরকারের একনেক। তখন এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) সহায়তায় এ সেতু নির্মাণের আলোচনা শুরু করে। একনেকে অনুমোদিত প্রকল্পের নির্মাণ ব্যয় ধরা হয়েছিল ১০ হাজার ১৬২ কোটি টাকা।

পদ্মা সেতুর নকশাঃ

২০০৯ সালে আওয়ামী লীগ আবার ক্ষমতায় গ্রহণের ২২ তম দিনে, নিউজিল্যান্ড ভিত্তিক পরামর্শদাতা সংস্থা মনসেল আইকমকে পদ্মা সেতুর সম্পূর্ণ নকশা প্রস্তুত করার জন্য নিয়োগ দেওয়া হয়েছিল।

১১ এপ্রিল ২০১০ : মূল সেতুর দরপত্র আহ্বান করে আওয়ামী লীগ সরকার।
১১ জানুয়ারি ২০১১ : রেলপথ যুক্ত করে ২০ হাজার ৫০৭ কোটি টাকায় পদ্মা বহুমুখী সেতু সংশোধিত নির্মাণ প্রকল্প অনুমোদন করে একনেক। ডলারের হিসাবে এই অংক ছিল ২৯১ কোটি। প্রকল্প অনুমোদনের আগেই দাতাদের ঋণপ্রাপ্তি নিশ্চিত করেছিল সরকার।

বিশ্ব ব্যাংকের চুক্তি বাতিল হল যেভাবেঃ

২৮ এপ্রিল ২০১১ : পদ্মার বুকে ভাষাশহীদ বরকত ফেরিতে বিশ্ব ব্যাংকের সঙ্গে ১২০ কোটি ডলারের ঋণচুক্তি স্বাক্ষর অনুষ্ঠান হয়। অনুষ্ঠানে আসা সংস্থাটির ব্যবস্থাপনা পরিচালক এনগোজি ওকোনজো ইউয়েলা বলেন, বাংলাদেশের স্বপ্নে অংশীদার হতে পেরে তারা গর্বিত।
১৮ মে ২০১১ : জাইকার সঙ্গে সরকারের ৪১ কোটি ৫০ লাখ ডলারের ঋণচুক্তি।
২৪ মে ২০১১ : আইডিবির সাথে ১৪ কোটি ডলার ঋণচুক্তি করে সরকার।
৬ জুন ২০১১ : এডিবির সাথে ৬১ কোটি ৫০ লাখ ডলারের ঋণচুক্তি।

১০ অক্টোবর ২০১১ : অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত জানান, পদ্মা প্রকল্পে অর্থায়ন স্থগিত করেছে বিশ্ব ব্যাংক।
২৯ জুন ২০১২ : ঋণচুক্তি বাতিলের কথা জানায় বিশ্ব ব্যাংক। পরে অন্যান্য দাতা সংস্থাগুলোকে একই পথ ধরতে হয়।
২৩ জুলাই ২০১২ : বিশ্ব ব্যাংকের চার শর্তের একটি ছিল দুর্নীতির ষড়যন্ত্রের অভিযোগের মুখে থাকা কেউ সরকারি দায়িত্বে থাকতে পারবে না। সেই শর্ত মেনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয় থেকে পদত্যাগ করেন আবুল হোসেন।

নিজস্ব অর্থায়নের পদ্মা সেতুঃ

৪ ফেব্রুয়ারি ২০১৩ : পদ্মা সেতু নিয়ে সংসদে বিবৃতি দেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। নিজস্ব অর্থায়নের পদ্মা সেতু নির্মাণের দিকে যাওয়া এবং তদন্ত ও বিচারের বিভিন্ন দিক সেখানে তুলে ধরেন তিনি।

৪ জুলাই ২০১২ : প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংসদে বলেন, প্রয়োজনে নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ করা হবে।

৩১ জানুয়ারি ২০১৩ : সরকার জানায়, পদ্মা সেতুতে বিশ্ব ব্যাংকের অর্থ আর নেওয়া হবে না।
১৭ জুন ২০১৪ : সেতু নির্মাণে চায়না রেলওয়ে মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং গ্রুপের সঙ্গে চুক্তি করে সেতু বিভাগ।

২৬ নভেম্বর ২০১৪ সালে মূল পদ্মা সেতুর নির্মাণ কাজ শুরু হয়।
১২ ডিসেম্বর ২০১৫ পদ্মার মূল সেতুর নির্মাণকাজের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মূল সেতু নির্মাণের কাজটি করেছে চীনের ঠিকাদার কোম্পানি চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি (এমবিইসি) এবং নদী শাসন করেছে চীনের সিনো হাইড্রো কর্পোরেশন।

প্রকল্পের মোট ব্যয়: ৩০ হাজার ১৯৩ কোটি ৩৮ লাখ ৭৬ হাজার টাকা।

৩০ সেপ্টেম্বর ২০১৭ : সেতুতে মোট স্প্যান ৪১টি এবং প্রতিটির দৈর্ঘ্য ১৫০ মিটার। এর মধ্যে প্রথমটি বসে সেতুর পিয়ারে।

১০ ডিসেম্বর ২০২০
পদ্মা সেতুর শেষ স্প্যান বসানোর মাধ্যমে সংযুক্ত হয় মাওয়া-জাজিরা। ৪১ নম্বর স্প্যান ‘২-এফ’ বসে ১২ ও ১৩ নম্বর পিলারের ওপর। এর মাধ্যমে দৃশ্যমান হয় সেতুর পুরো ৬ হাজার ১৫০ মিটার।

১০ নভেম্বর ২০২১
পদ্মা সেতুতে পিচ ঢালাইয়ের কাজ শুরু হয়।

৪ জুন ২০২২
সেতুর ল্যাম্পপোস্টে প্রথম জ্বলল বাতি।

৯ জুন ২০২২
পদ্মা সেতু নির্মাণের জন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে সংসদে প্রস্তাব গ্রহণ।

১৪ জুন ২০২২
সেতুর মাওয়া থেকে জাজিরা পর্যন্ত ৪১৫ বাতি একযোগে জ্বলে উঠে

২৫ জুন ২০২২
পদ্মা সেতু উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here