Prime Minister Sheikh Hasina

করোনা মোকাবেলায় বাংলাদেশের প্রধানমন্ত্রী যে পদক্ষেপ নিয়েছেন সেটা যুক্তরাজ্যও নিতে পারেনি । এই রকম পদক্ষেপের প্রশংসা করে বিখ্যাত জনপ্রিয় ম্যাগাজিন ফোর্বস প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিবন্ধ প্রকাশ করেছে ।

এই নিবন্ধে বলা হয়েছে বাংলাদেশের প্রধানমন্ত্রীসহ বিশ্বের আট নারীর অবদান বিশ্বজুড়ে ‘স্বীকৃতি পাওয়ার যোগ্য’।

ম্যাগাজিনের নিবন্ধে বলা হয়, শেখ হাসিনার নেতৃত্ব দেয়া ১৬ কোটিরও বেশি মানুষের দেশ বাংলাদেশ বিভিন্ন সংকট মোকাবিলার ক্ষেত্রে এক পরিচিত নাম।

শেখ হাসিনা তার দেশে করোনা মোকাবিলায় তড়িৎ সিদ্ধান্ত নেয়ার যে ক্ষমতা দেখিয়েছেন তা ‘প্রশংসনীয়’ বলে মন্তব্য করেছে বিশ্ব অর্থনৈতিক ফোরাম (World Economic Forum)।

প্রধানমন্ত্রী এই সংক্রমণ শুরু হওয়ায় ফেব্রুয়ারির শুরুতে চীন থেকে বাংলাদেশি নাগরিকদের ফিরিয়ে আনা শুরু করেন।

এরপর তিনি মার্চে প্রথম করোনাভাইরাসের রোগী শনাক্তের পর সব শিক্ষা প্রতিষ্ঠান ছুটি ঘোষণা করেন এবং কম গুরুত্বপূর্ণ সব ব্যবসায়িক কাজ অনলাইনে করার ওপর জোর দেন।

শেখ হাসিনা প্রযুক্তির ব্যবহার করে দেশের আন্তর্জাতিক বিমানবন্দরগুলোতে করোনাভাইরাস শনাক্তকরণ ডিভাইস স্থাপন করে সাড়ে ছয় লাখ লোকের স্ক্রিনিং করার ব্যবস্থা করেছেন। যার মাধ্যমে ৩০ হাজার লোককে তাৎক্ষণিকভাবে কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে। যা যুক্তরাজ্যের মতো দেশ এখনও করতে পারছে না।

নিবন্ধে সিঙ্গাপুরের প্রেসিডেন্ট হালিমা ইয়াকুব, চীনের হংকংয়ের প্রধান নির্বাহী ক্যারি লাম, বলিভিয়ার জেনাইন অ্যানেজ, ইথিওপিয়ার সাহলে-ওর্ক জেওডে, জর্জিয়ার সালোমেজ জওরাবিচভিলি, নামিবিয়ার সারা কুগংগেলোয়া এবং নেপালের বিদ্যা দেবী বান্দ্রে ।

সবাইকে তাদের দেশে এ সংকটে সামনে থেকে প্রাথমিক ও অত্যন্ত কার্যকর নেতৃত্বের দেয়ার জন্য প্রশংসা করা হয়।

এতে বলা হয়, নারীরা এখন বিশ্বজুড়ে ১৮ দেশের সাড়ে ৫৪ কোটি মানুষের নেতৃত্ব দিচ্ছেন। যা বিশ্বের জনসংখ্যার প্রায় ৭ শতাংশ (ফরচুন ৫০০ মতে নারী সিইও এর হারও প্রায় এরই সমান)।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here