ঐতিহাসিক মে দিবস। শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের দিন। এ দিবসটি প্রতিষ্ঠার জন্যে অনেক ত্যাগ-তিতিক্ষা ও রক্ত ঝরাতে হয়েছে। কারণ তখন শ্রমিকদের কাজের সময় সীমা নির্দিষ্ট ছিলনা। উদয়াস্ত শ্রমিকদের কাজ করতে হতো। ১৮ থেকে ২০ ঘণ্ট পর্যন্ত শ্রমিকদের কাজ করতে বাধ্য করা হতো। কাজের সময় সীমা নির্ধারণের দাবি ক্রমশঃ আন্দোলনের রুপ নেয়।

শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের মে দিবসের সাথে রয়েছে দীর্ঘ ইতিহাস। ১৮৮৬ সালের এদিনে সন্ধ্যাাবেলা হালকা বৃষ্টির মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রের শিকাগো নগরীর ’হে’ মার্কেটের বাণিজ্যিক এলাকায় শ্রমিকরা মিছিলের উদ্দেশ্যে জড়ো হয়। আগষ্ট স্পিজ জড়ো হওয়া শ্রমিকদের উদ্দেশ্যে কিছু কথা বলছিলেন।

হঠাৎ দূরে দাঁড়ানো পুলিশ দলের কাছে এক বোমার বিস্ফোরণ ঘটে, এতে এক পুলিশ নিহত হয় এবং ১১ জন আহত হয়। আহতদের মধ্যে পরে আরো ছ’জন মারা যায়। পুলিশ বাহিনীও ওই শ্রমিক সমাবেশে নির্বিচারে গুলি চালালে ১১ জন শ্রমিক মারা যায়। পুলিশ হত্যা মামলায় আগষ্ট স্পিজসহ আটজনকে অভিযুক্ত করা হয়।

প্রহসনমূলক বিচারের পর ১৮৮৭ সালের ১১ নভেম্বর উন্মুক্ত স্থানে ছয়জনের ফাঁসি কার্যকর করা হয়। লুই লিং নামে একজন শ্রমিক একদিন আগেই কারাগারে আত্মহত্যা করেন, অন্যজনের ১৫ বছর কারাদ- হয়।

দিনটির গুরুত্ব তুলে ধরে টেলিভিশন ও রেডিও স্টেশনগুলোতে বিশেষ অনুষ্ঠানমালা প্রচার এবং পত্রিকাগুলোতে বিশেষ নিবন্ধ প্রকাশ করা হবে। তবে, বৈশ্বিক করোনাভাইরাস মহামারির কারণে এ বছর দিবসটি উপলক্ষে কোনো কর্মসূচি পালন করা হচ্ছে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here