coronavirus

করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের যে পরিস্থিতি দেখে এতোদিন সুস্থ বলা হয়েছিলো সেটা বদলেছে স্বাস্থ্য অধিদপ্তর। এতে এক লাফে একদিনে সুস্থ হওয়ার সংখ্যা বেড়ে গেছে সহস্রাধিক। গতকাল পর্যন্ত যেখানে ১৭৭ জনকে সুস্থ বলা হয়েছে, সেখানে আজ বলা হচ্ছে ১০৬৩ জন। এতে একদিনে সুস্থ হওয়ার সংখ্যা বেড়েছে প্রায় ৬ গুণ।

করোনাভাইরাস সম্পর্কে আরো পড়ুন :

করোনা মহামারীতে এজমা রোগীদের করণীয়

Coronavirus: ৫টি উপায় মেনে চলুন, নিজেকে করোনা মুক্ত রাখুন

জেনে নিন: করোনা আক্রান্ত হলে করনীয়, কি খাবেন, কিভাবে সুস্থ হবেন ?

দেশে করোনা পরীক্ষা করা যাবে যেসব ল্যাবে

Child Vaccine: শিশুদের কোন টিকা কখন দিবেন, কিভাবে দিবেন ?

স্বাস্থ্য অধিদপ্তর বলেছে, এখন থেকে কাদেরকে সুস্থ বলা হবে সে বিষয়ে বাংলাদেশের ক্লিনিক্যাল ম্যানেজমেন্ট কমিটির দেয়া একটি নতুন গাইডলাইন অনুসরণ করা হয়েছে।

৩ মে, রবিবার দুপুর আড়াইটার দিকে করোনা পরিস্থিতি নিয়ে অনলাইনে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত স্বাস্থ্য বুলেটিনে ডা. নাসিমা সুলতানা বলেন, ‘আমাদের নতুন যে ক্লিনিক্যাল ম্যনেজমেন্ট কমিটি আছে তারা নতুন একটি গাইডলাইন করেছে, আমরা কিভাবে রোগীদের সুস্থ বলতে পারবো বা তারা হাসপাতাল ত্যাগ করতে পরবেন কী কী ক্রাইটেরিয়াতে। এই ক্রাইটেরিয়াতে আমরা আজকে বলবো যে আমাদের এ পর্যন্ত সুস্থ হয়েছেন যারা, তাদের সংখ্যা হলো ১০৬৩ জন।’

এর মধ্যে ঢাকা সিটির হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন ৬২৪ জন। এবং বিভাগীয় হাসপাতালগুলো থেকে ছাড়া হয়েছে ৪৩৯ জন।

এদিকে বাংলাদেশের ক্লিনিক্যাল ম্যানেজমেন্ট কমিটির সদস্য ডা. এম এ ফয়েজ জানিয়েছেন, আগের গাইডলাইন অনুযায়ী কারো মধ্যে যদি করোনাভাইরাস পজিটিভ শনাক্ত হতো তাহলে তার ১৪-২১ দিনের মধ্যে দ্বিতীয় টেস্ট করা হতো। সেখানে ফলাফল নেগেটিভ আসলে পরবর্তী ২৪ ঘণ্টা অথবা দুই তিনদিনের মধ্যে আরেকটি টেস্ট করা হতো। সেখানেও ফলাফল নেগেটিভ আসলে রোগীকে সুস্থ ঘোষণা করে হাসপাতাল থেকে ছেড়ে দেয়া হতো। এবং বলা হতো তারা যেন আরো ১৪ দিন বাড়িতে কোয়ারেন্টাইনে থাকেন।

তবে নতুন নিয়মে রোগী যদি ক্লিনিক্যালি সুস্থ হয়ে ওঠেন অর্থাৎ পর পর তিন দিন যদি তার আর জ্বর না থাকে, কাশি বা শ্বাসকষ্ট না হয় তাহলে তাকে হাসপাতালে না রেখে বাড়িতে ১৪ দিনের আইসোলেশনে পাঠিয়ে দেয়া হবে।

বাড়ি থেকেই তার পরবর্তী দুটো পরীক্ষা করা হবে। যেটা কিনা আগে হাসপাতালে থেকে করা লাগতো। হাসাপাতালে রোগীর চাপ ক্রমশ বাড়তে থাকায় এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানা গেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here