SSC Exam

প্রাণঘাতী করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারীর কারণে অনুষ্ঠিত হয়নি চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষার। তবে সার্বিক পরিস্থিতিতে এবারের পরীক্ষার সংখ্যা কমিয়ে এনে কম সময়ে তা শেষ করার কথা ভাবছে সরকার। শিক্ষামন্ত্রী দীপু মনি এই তথ্য নিশ্চিত করেন।

২৭ জুন, শনিবার এডুকেশন রিপোর্টার অ্যাসোসিয়েশন, বাংলাদেশ (ইরাব) আয়োজিত ‘করোনায় শিক্ষার চ্যালেঞ্জ ও উত্তরণে করণীয়’ শীর্ষক এক ভার্চুয়াল অনুষ্ঠানে এই মন্তব্য করেন শিক্ষামন্ত্রী। তিনি বলেন, পরিস্থিতি ‘অনুকূলে’ আসার ১৫ দিন পর এই পরীক্ষা নেয়া হবে।

এ বিষয়ে দীপু মনি বলেন, ‘এইচএসসি পরীক্ষার নেয়ার পূর্ণ প্রস্তুতি রয়েছে। আমি আগেও বলেছি যখনই অনুকূল পরিস্থিতি হবে তার ১৫ দিনের মধ্যে পরীক্ষা নিতে পারবো। এই ১৫ দিন শিক্ষার্থীদের নোটিশ দিতে হবে। তাদের প্রস্তুতি ঝালিয়ে নিতে সময় দিতে হবে।’

বর্তমান পরিস্থিতিতে সিলেবাস কমানোর বিষয় নাকচ করে শিক্ষামন্ত্রী বলেন, ‘এবারের এইচএসসির সিলেবাস কমানোর কোনো যৌক্তিকতা নেই, কারণ শিক্ষার্থীরা তো তাদের সিলেবাস সম্পন্ন করেছে। এখন হতে পারে, যে হ্যাঁ, পাবলিক পরীক্ষা (এইচএসসি) নেয়া হবে, আবার এত লাখ লাখ পরিবার, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, এত প্রশাসনের মানুষ, এত শিক্ষক- সবাইকে ঝুঁকির মধ্যে ফেলবো? আমরা সেটিকে, আমরা কম সময়ে করতে পারি কি না, কম সংখ্যক পরীক্ষা নিতে পারি কি না- আমরা সবকিছুই কিন্তু ভাবছি।’

প্রসঙ্গত, গত ১ এপ্রিল থেকে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরুর কথা থাকা ছিলো। কিন্তু করোনা মহামারীর কারণে তা স্থগিত করা হয়। তখন থেকে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে বন্ধ। করোনার প্রকোপ কবে শেষ হবে তার কোনো আভাস মিলছে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here