এবার ঢাকায় নিষিদ্ধ হলো তাজিয়া মিছিলও

0
26
Bangladesh Shiites participate in a religious rally amid security during the celebration of the day Ashura on 10th of Muharram, the first month of the Islamic lunar calendar, Dhaka, Bangladesh, 12 October 2016. Ashura is a solemn day of mourning for Shia Muslims commemorating the martyrdom of Hussein, a grandson of the Prophet Mohammad in 680 AD at Karbala in modern-day Iraq.

প্রাণঘাতী নভেল করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ ছড়িয়ে পড়া রোধে এবার ঢাকায় তাজিয়া মিছিল নিষিদ্ধ করা হয়েছে। গতকাল ২৬ আগস্ট, বুধবার এবারের তাজিয়া মিছিল নিষিদ্ধ করা হয়েছে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)।

ডিএমপি কমিশনার মুহা. শফিকুল ইসলাম স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনা মহামারীতে ডিএমপি এলাকার নাগরিকরদের নিরাপত্তা নিশ্চিত করতে পবিত্র আশুরা উপলক্ষে সব ধরনের তাজিয়া/শোক/পাইক মিছিল নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

তবে ধর্মপ্রাণ নগরবাসী স্বাস্থ্যবিধি মেনে ইমাম বাড়াগুলোয় ধর্মীয় অনুষ্ঠান পালন করতে পারবেন। এসব অনুষ্ঠানে দা, ছোরা, কাঁচি, বর্শা, বল্লম, তরবারি, লাঠি ইত্যাদি বহন এবং আতশবাজি ও পটকা ফোটানো সম্পূর্ণ নিষিদ্ধ থাকবে।

এই আদেশ পবিত্র আশুরা উপলক্ষে অনুষ্ঠান শুরু থেকে শেষ পর্যন্ত বলবৎ থাকবে বলেও এতে বলা হয়।

ইমাম হাসান (রা.) ও ইমাম হোসেনের (রা.) প্রতি শোক জ্ঞাপন করতে প্রতি বছরের আরবি মহররম মাসের ১০ তারিখ এই মিছিল বের করা হয়ে থাকে। প্রধানত শিয়া সম্প্রদায়ের মুসলমানরা এই মিছিলের আয়োজন করলেও সুন্নী মুসলমানরাও এতে অংশ নিয়ে কারবালার শহীদদের স্মরণ করেন।