আগামী ১ সেপ্টেম্বর থেকে শর্তসাপেক্ষে সারাদেশে আগের ভাড়ায় চলবে গণপরিবহন। তুলে দেওয়া হচ্ছে ধারণ ক্ষমতার অর্ধেক যাত্রী পরিবহনের নির্দেশনাও।

শনিবার নিজ বাসভবন থেকে সড়ক ও জনপথ বিভাগের ঢাকা জোনের কর্মকর্তাদের সঙ্গে ভিডিও কনফারেন্সে এ তথ্য জানান সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

তিনি বলেন, ‘সামগ্রিক পরিস্থিতি এবং জনস্বার্থ বিবেচনা করে সরকার আগামী ১ সেপ্টেম্বর হতে গণপরিবহনের আগের নির্ধারিত ভাড়ায় ফিরে যাওয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছে। এ বিষয়ে মন্ত্রণালয় থেকে নির্দেশনা দেওয়া হবে।’

সড়ক পরিবহন মন্ত্রী জানান, পরিবহনগুলোর স্টাফ ও যাত্রীদের কয়েকটি শর্ত মেনে চলাচল করতে হবে। যেমন- মাস্ক পরতে হবে, পরিবহনগুলোতে স্যানিটাইজার ও স্বাস্থ্যসুরক্ষার ব্যবস্থা থাকতে হবে, ধারণ ক্ষমতার অতিরিক্ত যাত্রী পরিবহন বা দাঁড়ানো যাত্রী বহন করা যাবে না। প্রতিটি ট্রিপের শুরু এবং শেষে যানবাহন জীবাণুমুক্ত করতে হবে।

তিনি আরও বলেন, ‘আমি নিয়ম মেনে এবং শর্ত মেনে পরিবহন চালানোর জন্য পরিবহন মালিক-শ্রমিকদের আহ্বান জানাচ্ছি। পাশাপাশি যাত্রী সাধারণকেও মাস্ক পরিধানসহ নিজের সুরক্ষায় সচেতন থাকার অনুরাধ জানাচ্ছি।’

আইন অমান্যকারী যানবাহনের বিরুদ্ধে সঙ্গে সঙ্গে কঠোর ব্যবস্থা নিতে বিআরটিএকে নির্দেশ দেন এবং হাইওয়ে পুলিশ, জেলা পুলিশসহ সংশ্লিষ্টদের বিষয়টি কঠোরভাবে প্রতিপালনের আহ্বান জানান ওবায়দুল কাদের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here