‘বিনা প্রয়োজনে’ শিক্ষা প্রতিষ্ঠানে প্রবেশ নিষিদ্ধ

0
10

দেশে সরকারি-বেসরকারি কলেজগুলোতে বহিরাগতদের প্রবেশে নিষেধাজ্ঞাসহ ছাত্রাবাস বন্ধের নির্দেশ দিয়েছে সরকার। ‘বিনা প্রয়োজনে’ কেউ ক্যাম্পাসে প্রবেশ করতে পারবে না। এছাড়াও সকল ক্যাম্পাসে পুলিশি টহল জোরদারের নির্দেশও দেয়া হয়েছে।

২৯ সেপ্টেম্বর, মঙ্গলবার এই নির্দেশনা জারি করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)। করোনা (কোভিড-১৯) মাহামারীকালে বন্ধ থাকা সিলেটের এমসি কলেজের ছাত্রবাসে গৃহবধূকে গণধর্ষণের ঘটনার তিনদিনের মাথায় এমন নির্দেশ দেয়া হলো।

‘নিরাপত্তার স্বার্থে’ এই পদক্ষেপ নেয়া হয়েছে বলে ওই নির্দেশনায় উল্লেখ করা হয়। এজন্য অধ্যক্ষদের ৯ দফা নির্দেশনা দিয়ে জরুরিভিত্তিতে তা বাস্তবায়নের জন্য ‘বিশেষভাবে’ অনুরোধ জানিয়েছে মাউশি।

নির্দেশনাগুলোর মধ্যে রয়েছে- অনলাইন ক্লাস কার্যক্রম চালু রাখতে হবে এবং আঞ্চলিক পরিচালককে ক্লাস নেয়ার তথ্য দিতে হবে, প্রতিষ্ঠানে ভিজিল্যান্স টিম গঠন করতে হবে এবং প্রতিষ্ঠান প্রধানের কাছে নিয়মিত পরিদর্শন প্রতিবেদন দাখিল করতে হবে, শিক্ষার্থীদের অনলাইনে ক্লাসে অংশগ্রহণ মনিটরিং ও অভিভাবকের সঙ্গে সংযোগ করতে হবে, শিক্ষার্থীদের স্বাস্থ্যবিধি মেনে চলার নির্দেশনা দিতে হবে, কলেজ ক্যাম্পাসে বিনা প্রয়োজনে জনসাধারণের প্রবেশ নিষিদ্ধ করতে হবে।

নির্দেশনায় আরো বলা হয়- কলেজের বিজ্ঞানাগার ল্যাব, আইসিটি ল্যাব, লাইব্রেরিসহ সার্বিক সরকারি সম্পত্তি ও নথি রক্ষার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে, ছাত্রাবাসগুলো বন্ধ রাখতে হবে এবং ছাত্রাবাসের নিরাপত্তা নিশ্চিত করতে হবে, প্রতিষ্ঠানের মূল ফটকসহ সব প্রবেশপথে সার্বক্ষণিক প্রহরী নিয়োজিত রাখতে হবে, স্থানীয় প্রশাসনের সহযোগিতায় ক্যাম্পাসে পুলিশি টহল জোরদার করতে হবে।