কোভিড-১৯ মহামারি পরিস্থিতিতে সৌদি আরব থেকে দেশে ফিরে আটকে পড়া প্রবাসী বাংলাদেশিদের ভিসার মেয়াদ আগামী ৩০ অক্টোবর পর্যন্ত বাড়িয়েছে সৌদি সরকার। বুধবার পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন কুয়েত সফর শেষে ফিরে সাংবাদিকদের ব্রিফিংকালে বিষয়টি নিশ্চিত করেছেন।

রোহিঙ্গা সংকটের দ্রুত সমাধান না হলে এ অঞ্চলে দীর্ঘমেয়াদী অস্থিরতা সৃষ্টির আশঙ্কা রয়েছে বলেও ব্রিফিংয়ে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী।

আব্দুল মোমেন বলেন, সৌদি আরব সরকার জানিয়েছে, দেশে ফিরে আটকে পড়া প্রবাসী বাংলাদেশিদের ভিসার মেয়াদ আগামী ৩০ অক্টোবর পর্যন্ত বাড়ানো হয়েছে। এটি সুসংবাদ, কারণ সৌদি সরকারের এ সিদ্ধান্তের ফলে অনেকেই এখন সেখানে যেতে পারবেন বলে আশা করা হচ্ছে।

অর্থ ও মানব পাচারের দায়ে বিচারের মুখোমুখি হওয়া এমপি শহিদ ইসলাম পাপুলের বিষয়ে কুয়েত সফরে সেদেশের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আলাপ হয়েছে কি-না জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, এ বিষয়ে কোনো আলোচনা হয়নি। তবে তিনি বলেন, বাংলাদেশি সংসদ সদস্য নয়, একজন স্থানীয় অপরাধী হিসেবে পাপুলের বিচার করছে কুয়েত। বাংলাদেশি নাগরিক পরিচয়েও তার বিচার হচ্ছে না। কারণ তার কুয়েতের রেসিডেন্স কার্ড বা এ জাতীয় কিছু আছে। এ কারণে তাকে কুয়েত কর্তৃপক্ষ স্থানীয় অপরাধী হিসেবেই বিবেচনা করছে।

পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, এটা একটা অপরাধমূলক মামলায় ব্যক্তিবিশেষের বিচারের ব্যাপার। তাছাড়া শাহিদ ইসলাম পাপুল কুয়েতে কূটনৈতিক ভিসায় যাননি। উনি বা ওনার পরিবার কেউ পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাসপোর্টও সংগ্রহ করেননি। যেহেতু তারা একজন ব্যবসায়ী হিসেবে ওনাকে গ্রেপ্তার করেছে, সেদেশের প্রচলিত আইনেই বিচার চলছে। এ বিষয়ে কুয়েতের দিক থেকেও কোনো আলোচনা ওঠেনি, তিনি নিজেও আলোচনা তোলেননি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here