দিনাজপুরের ফুলবাড়ীর মানসিক প্রতিবন্ধী রুবিনাকে ঘর নির্মাণ করে দিচ্ছে সরকার। সরকারের আশ্রায়ন প্রকল্পে ‘আবাসিক ভবন নির্মাণ’ খাতের আওতায় রুবিনা বেগমকে এই ঘর নির্মাণ করে দেয়া হচ্ছে।

এ জন্য প্রায় পৌনে দুই লাখ টাকা বরাদ্দ করা হয়েছে। দিনাজপুরের ফুলবাড়ী উপজেলার মধ্যমপাড়া গ্রামের মৃত আব্দুল ওয়াহেদের মেয়ে রুবিনা বেগম (৩৬)। মানসিক প্রতিবন্ধী হওয়ায় এলাকায় রুবি পাগলি নামেই পরিচিত তিনি।

১৫ বছর আগে বিয়ে হলেও দেড় বছরের মাথায় রুবিনাকে ফেলে তাঁর স্বামী বিদেশে চলে যান। সেই থেকে তিনি গরিব বাবার সংসারেই থাকেন। কয়েক মাস আগে বাবাকেও হারান রুবিনা। মা-বাবাহারা অসহায় রুবিনার ছোট ভাই আশরাফুল আলমও শারীরিক প্রতিবন্ধী।

ছোট ভাইকে নিয়ে বাবার জীর্ণ মাটির ঘরেই থাকেন রুবিনা। বর্ষার পানিতে ধুয়ে গেছে মাটির ঘরের দেয়াল। বৃষ্টি হলেই ভাঙা টিনের চালা দিয়ে পানি পড়ে ঝুঁকিপূর্ণ ওই ঘরে। কিছুদিন আগে রান্নাঘরটিও ভেঙে পড়েছে।

আশ্রয়ণ-২ প্রকল্পের পরিচালক মাহবুব হোসেন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশ ও প্রত্যক্ষ তত্ত্বাবধায়নে মুজিববর্ষের মধ্যে সব গৃহহীনের জন্য ঘর তৈরি করে দেওয়ার প্রচেষ্টা চলছে।

দিনাজপুরের ফুলবাড়ী উপজেলার মানসিক প্রতিবন্ধী রুবিনা বেগমের জন্যও ঘর নির্মাণের ব্যবস্থা নেওয়া হয়েছে। একটি সেমিপাকা ঘর নির্মাণে ইতোমধ্যে অর্থ বরাদ্দ হয়েছে। দ্রুততম সময়ে তার জন্য ঘরটি নির্মাণ করে দেওয়া হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here