‘গ্লোবের ভ্যাকসিন কার্যকর হলে বিবেচনা করবে সরকার’

0
10

করোনা (কোভিড-১৯) প্রতিরোধ বাংলাদেশের গ্লোব বায়োটেকের ভ্যাকসিন কার্যকর হলে সরকার তা বিবেচনা করবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডাব্লিউএইচও) তালিকায় গ্লোব’র তিনটি ভ্যাকসিনের নাম থাকার কথা গণমাধ্যমে জেনেছেন বলেও জানান তিনি।

১৮ অক্টোবর, রবিবার রাজধানীর একটি হোটেলে সোসাইটি অব সার্জনস অব বাংলাদেশ আয়োজিত ‘বাংলাদেশের প্রেক্ষাপটে করোনা মহামারীতে সার্জনদের ভূমিকা’ শীর্ষক এক অনুষ্ঠানে এসব কথা জানান স্বাস্থ্যমন্ত্রী।

এ বিষয়ে জাহিদ মালেক বলেন, বায়োটেকের ভ্যাকসিন ডব্লিউএইচও’র তালিকার বিষয়টি সংবাদমাধ্যমের কাছে থেকে জেনেছেন। এটা যদি ভালো প্রমাণিত হয় বা কার্যকর হয় তাহলে সরকার অবশ্যই বিবেচনা করবে। কারণ ভ্যাকসিন কোনোটাই কার্যকর হয় নাই। তাই যারা যারা ভ্যাকসিন তৈরি করছে- দেশের কোম্পানিসহ, যেই ভ্যাকসিন ভালো হবে তা অবশ্যই নেয়া হবে।

তিনি আরো বলেন, ভ্যাকসিন সংগ্রহে বেশকিছু অগ্রগতি হয়েছে। বিভিন্ন কোম্পানির সঙ্গে যোগাযোগ হয়েছে। এ বিষয়ে প্রধানমন্ত্রীও জানেন। ওনার নির্দেশনা মতোই কাজ করা হচ্ছে। কোন ভ্যাকসিন নেয়া হবে তা অল্পকিছু দিনের মধ্যেই জানা যাবে বলেও উল্লেখ করেন স্বাস্থ্যমন্ত্রী।

যেই ভ্যাকসিন খুব তাড়াতাড়ি এবং সুলভ মূল্যে পাওয়া যাবে, সেই ভ্যাকসিনই নেয়া হবে বলেও জানান স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।