আগামী বছর ফেব্রুয়ারি মাসেই করোনাভাইরাসের টিকা পাওয়া যাবে বলে আশা প্রকাশ করেছেন স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আবদুল মান্নান।

বিশ্ব এইডস দিবস উপলক্ষ্যে মঙ্গলবার এক অনুষ্ঠানে তিনি বলেন, “করোনাভাইরাসের টিকার বিষয়ে বিশ্বের বিভিন্ন দেশের সঙ্গে কথা হচ্ছে। যে টিকা‌ই আগে আসবে, সেটাই আনার চেষ্টা করা হবে। ফেব্রুয়ারিতেই ভ্যাকসিন পাব আশা করি। তবে তার চেয়ে বেশি দরকার স্বাস্থ্য বিধি মানতে হবে।”

ভারতের সেরাম ইনস্টিটিউটে উৎপাদিত অক্সফোর্ডের ভ্যাকসিনের তিন কোটি ডোজ সংগ্রহের জন্য গত ৫ নভেম্বর সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া এবং বাংলাদেশের বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেডের সঙ্গে সরকার চুক্তি করেছে।

স্বাস্থ্য সচিব বলেন, অগ্রভাগের যোদ্ধা হিসেবে গণমাধ্যমকর্মীরাও করোনার টিকা পাওয়ার ক্ষেত্রে অগ্রাধিকার পাবেন। এছাড়া করোনাকালে দায়িত্ব পালন করতে গিয়ে যেসব চিকিৎসক মারা গেছেন তাদের পরিবারের দায়িত্ব সরকার নেবে বলেও জানান তিনি।

এ করোনা মহামারি মোকাবিলায় সরকারের নানা উদ্যোগের কথাও তুলে ধরেন স্বাস্থ্য সচিব। এদিকে বিশ্ব এইডস দিবসের আলোচনা সভায় স্বাস্থ্য সচিব আশা প্রকাশ করেন, আগামী ৩০ সালের মধ্যে দেশ থেকে এইডস নির্মূল হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here