রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নির্মাণাধীন তৃতীয় টার্মিনাল থেকে ২৫০ কেজি ওজনের সিলিন্ডারসদৃশ বোমা উদ্ধার করেছে বিমানবাহিনীর বোমা নিষ্ক্রিয়করণ ইউনিট।

বুধবার সকালে নির্মাণকাজ চলার সময় মাটির নিচে এই বোমাটি পাওয়া যায়। আন্ত:বাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) জানিয়েছে, বোমা বিশেষজ্ঞরা ধারণা করছেন, বোমাটি ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় ভূমিতে নিক্ষেপ করা হয়েছিল।

আইএসপিআরের পরিচালক লেফটেন্যান্ট কর্নেল আবদুল্লাহ ইবনে জায়েদ বলেন, টার্মিনালের কনস্ট্রাকশন সাইটে পাইলিংয়ের কাজ করার সময় মাটির নিচ থেকে একটি জেনারেল পারপাস (জিপি) বোমাসদৃশ বস্তু পাওয়া যায়। এর ওজন ছিল ২৫০ কেজি।

তিনি বলেন, ধারণা করা হচ্ছে, পাকিস্তান হানাদার বাহিনী মুক্তিকামী বাঙালিদের ওপর এটি নিক্ষেপ করেছিল। কোনো কারণে এটি বিস্ফোরিত হয়নি। বিজয়ের মাসেই বোমাটি পাওয়া গেল। এটিকে মুক্তিযুদ্ধের নিদর্শন হিসেবে সংরক্ষণ করা যায় কি না সেই চিন্তাভাবনা চলছে।

বেসমারিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) কর্মকর্তারা জানান, ধারণা করা হচ্ছে, মুক্তিযুদ্ধের সময় পাকিস্তান হানাদার বাহিনীর নিক্ষেপ করা বোমাটি কালক্রমে মাটির নিচে চাপা পড়ে যায়। তৃতীয় টার্মিনালের নির্মাণকাজ চলাকালে মাটির তিন মিটার গভীরে বোমাটি পাওয়া যায়। শাহজালাল বিমানবন্দরের নির্মাণাধীন তৃতীয় টার্মিনালটি মূল বিমানবন্দর এলাকা থেকে দূরে।

বেবিচক চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম. মফিদুর রহমান বলেন, সকাল সাড়ে আটটার দিকে বিমানবন্দরের তৃতীয় টার্মিনালের নির্মাণকর্মীরা মাটি খননের সময় একটি বড় সিলিন্ডারের মতো বস্তু দেখতে পান। তাদের মাধ্যমে খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করা হয়। বিষয়টি বিমান বাহিনীর বোমা নিষ্ক্রিয়করণ দলকেও জানানো হয়। তারা ঘটনাস্থলে এসে বোমাটি নিষ্ক্রিয় করার জন্য বিমান বাহিনী ঘাঁটি পাহাড়কাঞ্চনপুরের রসুলপুর ফায়ারিং রেঞ্জে নিয়ে যান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here