corona-vaccine
Photo: Collected

চলতি মাসের ২৭ জানুয়ারি ঢাকার পাঁচটি হাসপাতালে ভারতের সেরাম ইনস্টিটিউটে তৈরি অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা দেয়া শুরু হবে । দেশে করোনাভাইরাসের টিকাদান কর্মসূচী সম্পর্কে স্বাস্থ্য সচিব আবদুল মান্নান এই কথা বলেন ।

আজ শনিবার রাজধানীর শ্যামলীতে কিডনি হাসপাতাল পরিদর্শনে গিয়ে গণমাধ্যম কর্মীদের তিনি বলেন, (সেখানে) ৪০০ থেকে ৫০০ জনের ওপর টিকা প্রয়োগ করা হবে। তাদেরকে এক সপ্তাহ পর্যবেক্ষণে রাখার পর ৮ ফেব্রুয়ারি থেকে সারা দেশে টিকাদান শুরু হবে।

সচিব বলেন, কুর্মিটোলা জেনারেল হাসপাতালে একজন নার্সকে প্রথম করোনাভাইরাসের টিকা দেয়া হবে । এছাড়া আরো ২৪ জনকে টিকা দেয়া হবে। ‘এদের মধ্যে করোনাভাইরাসের সময় কাজ করা সম্মুখযোদ্ধা স্বাস্থ্যকর্মী, বীর মুক্তিযোদ্ধা, শিক্ষক, চিকিৎসক এবং সাংবাদিকরা থাকবেন।’

ঢাকায় প্রথম দিনে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল, মুগদা জেনারেল হাসপাতাল, কুয়েত মৈত্রী হাসপাতাল ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে টিকা দেয়া হবে।

প্রসঙ্গত গত বৃহস্পতিবার ভারতের সেরাম ইনস্টিটিউটে তৈরি অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ২০ লাখ ডোজ টিকা আসে। এরপরই টিকাদান শুরুর চূড়ান্ত সিদ্ধান্ত হলো।

এছাড়াও বাংলাদেশ সরকারিভাবেও ভারতের সিরাম ইনস্টিটিউট থেকে তিন কোটি ডোজ টিকা কিনছে, যার প্রথম চালানে ৫০ লাখ ডোজ টিকা ২৫ জানুয়ারির মধ্যে পৌঁছাবে বলে আশা করা হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here