modi-hasina-airport
Photo: Collected

দুইদিনের বাংলাদেশ সফরে ঢাকায় এসে পৌঁছলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। করোনা সংক্রমণের কারণে দীর্ঘ ১ বছর পর এটাই তার প্রথম বিদেশ সফর ।

আজ সকাল সাড়ে দশটায় ভারতের প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের নিয়ে এয়ার ইন্ডিয়ার একটি বিশেষ বিমান  হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে অবতরণ করে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফুল দিয়ে স্বাগত জানান মোদিকে। বিমানবন্দরের ভিভিআইপি টার্মিনালে নরেন্দ্র মোদীকে লাল গালিচা সংবর্ধনা দেওয়া হয়। তাকে স্বাগত জানানো হয় ২১ বার তোপধ্বনি দিয়ে।

এরপর ভারতের প্রধানমন্ত্রীকে নিয়ে শেখ হাসিনা অভ্যর্থনা মঞ্চে পৌঁছালে তিন বাহিনীর সুসজ্জিত একটি দল গার্ড অব অনার দেয়। এ সময় বেজে ওঠে দ্বিজেন্দ্র লাল রায়ের ধনধান্যে পুষ্পে ভরা আমাদের এই বসুন্ধরা…।

এরপর প্রধানমন্ত্রী বিমানবন্দরে উপস্থিত মন্ত্রিপরিষদ সদস্যসহ সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং তিনি বহিনীর প্রধানের সঙ্গে মোদিকে পরিচয় করিয়ে দেন।

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের, কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, তথ্য মন্ত্রী হাছান মাহমুদ,পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম,মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আহমদ কায়কাউস, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন এবং তিন বাহিনীর প্রধান এ সময় উপস্থিত ছিলেন। পরে মোদি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে তার সফরসঙ্গীদের পরিচয় করিয়ে দেন।

বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উদযাপন উপলক্ষে এবার মোদীর ঢাকা সফর।

বিমান বন্দরের আনুষ্ঠানিকতার পর নরেন্দ্র মোদি সাভার জাতীয় স্মৃতিসৌধে যান। সেখানে স্মৃতিসৌধের বেদীতে পুষ্পস্তবক অর্পণ করে বাংলাদেশের মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা জানান। এছাড়া সেখানে তিনি একটি অর্জুন গাছের চারা রোপন করেন ।

দুইদিনের এই সফরে সাভারে বাংলাদেশের মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানাবেন তিনি। এরপর ধানমণ্ডি-৩২ নম্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানাতে স্মৃতি জাদুঘরে যাবেন নরেন্দ্র মোদী। মতুয়াদের অন্যতম তীর্থস্থান ওড়াকান্দিতেও যাবেন মোদী। এমনটাই জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস।

প্রসঙ্গত, গত বছর বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উদযাপনের সূচনাকালে তাঁর ঢাকা যাওয়ার কথা থাকলেও শেষ মুহূর্তে করোনার কারণে তা বাতিল হয়ে যায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here