রেলপথে দেশের বাকি অংশের সঙ্গে যুক্ত হচ্ছে মাগুরা জেলা। এ জন্য এক হাজার ২০২ কোটি টাকা ব্যয়ে ফরিদপুরের মধুখালী থেকে কামারখালী হয়ে মাগুরা শহর পর্যন্ত নতুন ১৯ দশমিক ৯ কিলোমিটার ডুয়েলগেজ রেললাইন নির্মাণ করা হবে।

রোববার রাজধানীর রেলভবনে এ সংক্রান্ত চুক্তি সই হয়।

চুক্তি সই অনুষ্ঠানে রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেন, রেল এক সময় অবহেলিত ছিল। প্রধানমন্ত্রী শেখ হাসিনা রেলকে আধুনিক ও যুগোপযোগী হিসেবে গড়ে তুলতে নানা পদক্ষেপ গ্রহণ করেছেন। চলমান পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্প, যমুনা নদীর উপর বঙ্গবন্ধু রেল সেতু, চট্টগ্রাম থেকে কক্সবাজার পর্যন্ত নতুন রেললাইন নির্মাণ কাজ শেষে রেলওয়ে আরো বিস্তৃত হবে। পদ্মা সেতু হয়ে ঢাকা থেকে রেলপথে মাগুরা যাওয়া যাবে।

চুক্তি সই অনুষ্ঠানে জানানো হয়, মধুখালী থেকে মাগুরা শহর পর্যন্ত রেললাইন প্রকল্পে কামারখালী ও মাগুরায় দু’টি নতুন স্টেশন নির্মাণ করা হবে। স্টেশন এলাকা চার দশমিক ৯ কিলোমিটার লুপ লাইন নির্মাণ করা হবে। ২৮টি ছোট বড় সেতু নির্মাণ করা হবে। দু’টি প্যাকেজ প্রকল্পটি বাস্তবায়ন হবে।

প্রথম প্যাকেজের চুক্তিতে নিজ নিজ পক্ষে চুক্তিতে সই প্রকল্প পরিচালক আসাদুল হক এবং ঠিকাদারী প্রতিষ্ঠান সিআরইসি-সিসিসিএল জেভির পক্ষে লউ জুয়ে বিং। দ্বিতীয় প্যাকেজের ঠিকাদার সিআরসিসি-এমএএইচএল জেভির পক্ষে সই করেন টাং জাউজিন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here