সিরাজগঞ্জের রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ১৬ শিক্ষার্থীর চুল কেটে দেওয়ার ঘটনায় সাংস্কৃতিক ঐতিহ্য ও বাংলাদেশ অধ্যয়ন বিভাগের সহযোগী অধ্যাপক ফারহানা ইয়াসমিন বাতেনকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

বৃহস্পতিবার রাতে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত হয় বলে রেজিস্ট্রার সোহরাব আলী স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

এ ঘটনা তদন্তে বিশ্ববিদ্যালয়য়ের রবীন্দ্র স্টাডিজ বিভাগের চেয়ারম্যান লায়লা ফেরদৌস হিমেলকে প্রধান করে ৫ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়।

তদন্ত কমিটির প্রধান লায়লা ফেরদৌস হিমেল আজ বৃহস্পতিবার সন্ধ্যায় বলেন, ‘সেই দিনের ঘটনার সিসিটিভি ফুটেজ তদন্ত কমিটির হাতে এসেছে। সিসিটিভি ফুটেজে চুল কাটার দৃশ্য দেখা গেছে। এ থেকে শিক্ষার্থীদের চুল কাটার অভিযোগের সত্যতা পাওয়া গেছে বলে।’

এদিকে চুল কেটে দেওয়ার ঘটনায় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা বর্জন করে আন্দোলনে নেমেছে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। মঙ্গলবার সকাল থেকেই পরীক্ষা বর্জন করে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে বিক্ষোভ শুরু করেন তারা। বুধবার থেকে ওই শিক্ষিকার স্থায়ী বহিষ্কারের দাবিতে অনশন শুরু করে শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার আন্দোলনরত শিক্ষার্থীরা প্রশাসনিক ভবন ঘেরাও করে প্রশাসনিক ভবন তালা দিয়ে দেয়। এ সময় তারা প্রশাসনিক ভবনের সিসিটিভি ক্যামেরাও ভাঙচুর করে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রশাসনিক কার্যক্রম বন্ধ থাকলেও তদন্ত কমিটির কাজ চলবে। কমিটির প্রতিবেদন পাওয়ার পর সাময়িক বরখাস্ত ফারহানা ইয়াসমিন বাতেনের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here