australian-open

টেনিস প্রেমীদের জন্য দারুণ খবর! ২০২৪ অস্ট্রেলিয়ান ওপেন আসছে ঝড়ের গতিতে! চিহ্নিত করুন আপনার ক্যালেন্ডারে – ২০২৪ সালের জানুয়ারি ১৪ থেকে ২৮ তারিখ পর্যন্ত মেলবোর্ন পার্কে অনুষ্ঠিত হবে এই উত্তেজনাপূর্ণ টেনিস টুর্নামেন্ট। বিশ্বের শীর্ষ খেলোয়াড়রা মুখোমুখি হবেন গ্র্যান্ড স্লাম শিরোপা লাভের লড়াইয়ে।

এবারের এই টুর্নামেন্টে পেশাদার সব খেলোয়াড়দের জন্য সিঙ্গেল ইভেন্ট থাকবে। শুধু তা-ই নয়, এট পাশাপাশি থাকছে ডবল ইভেন্টস টুর্নামেন্ট। থাকছে মিক্সড ডবল ইভেন্টও। একক ও দ্বৈত ইভেন্টে জুনিয়রদের পাশাপাশি হুইলচেয়ার খেলোয়াড় রাও প্রতিদ্বন্দ্বিতা করবে।

অস্ট্রেলিয়ান ওপেন সিডিউল:

২০২৪ অস্ট্রেলিয়ান ওপেন: চিহ্নিত করুন আপনার ক্যালেন্ডারে!

কোয়ালিফাইং রাউন্ড: ২০২৪ সালের জানুয়ারি ৮ থেকে ১১ তারিখ পর্যন্ত
মেইন ড্র: ২০২৪ সালের জানুয়ারি ১৪ থেকে ২৮ তারিখ পর্যন্ত
পুরুষ ও মহিলা একক ফাইনাল: ২০২৪ সালের জানুয়ারি ২৮ তারিখ

কবে থেকে অস্ট্রেলিয়ান ওপেন:

অস্ট্রেলিয়ার এই খেলা আগের শতক থেকে শুরু হয়। ১৯০৫ সালে যাত্রা শুরু হয় এই খেলার। অবশ্য ১৯৮৭ সাল পর্যন্ত এই খেলা হার্ড সারফেসে হয়নি। বরং গ্রাস (ঘাস) কোর্টে এর সব আয়োজন চলত। তবে, ১৯৮৮ সাল থেকে হার্ড কোর্টে অনুষ্ঠিত হচ্ছে বছরের প্রথম গ্র্যান্ড স্লাম টেনিস এই টুর্নামেন্ট।

কাদের এই খেলায় অংশগ্রহন করার অনুমতি আছে?

পুরুষ আর নারী উভয়ই এই খেলায় অংশ নেন। প্রত্যেকবার এই টুর্নামেন্টে সবাই নিজেদের সেরাটা দিয়ে খেলতে আসেন। গ্র্যান্ড স্ল্যাম টুর্নামেন্ট খেলছেন এমন বেশিরভাগ খেলোয়াড়ই র‌্যাঙ্কিংয়ের মাধ্যমে যোগ্যতা অর্জন করেন। প্রতিটি গ্র্যান্ড স্ল্যাম টুর্নামেন্টে ১২৮ জন খেলোয়াড় থাকে এবং সেখান থকে এটিপি র‌্যাঙ্কিংয়ের মাধ্যমে ১০৪ জনকে বাছাই করা হয়। এরপর সেখানে থেকে পুরুষ ও মহিলা একক ও ডাবলসের জন্য কোয়ালিফাই ম্যাচ ওয়াইল্ড কার্ডের মাধ্যমে টুর্নামেন্টের জন্য বাছাই করা হয়।

অস্ট্রেলিয়ান ওপেন মেলবোর্ন কোর্ট:

অস্ট্রেলিয়ান ওপেন মেলবোর্নের দুটি প্রধান কোর্ট আছে। এগুলো হচ্ছেঃ

  • রড লেভার অ্যারিনা
  • হাইসেন্স অ্যারিনা

এই কোর্ট দুইটির কিছু বিশেষ বৈশিষ্ট্য আছে। এর এমন ছাদ রয়েছে, যেগুলো কিনা বেশি গরম পড়লে  অথবা খুব বেশি বৃষ্টি হলে বন্ধ রাখা যায়। অস্ট্রেলিয়ান ওপেন আর উইম্বলডনের কোর্টে এই রকম ব্যবস্থা রয়েছে।

অস্ট্রেলিয়ান ওপেন মেলবোর্নে  প্রচুর দর্শকের  আগমন ঘটে। রেকর্ড হিসেবে ২০১০ অস্ট্রেলিয়ান ওপেনে ৮১২,০০০ দর্শকের উপস্থিতি লক্ষ্য করা গেছে।

ম্যাটস উইল্যান্ডার:

অস্ট্রেলিয়ান ওপেন মেলবোর্নে ম্যাটস উইল্যান্ডার এর নাম বিশেষ ভাবে উল্লেখ করা যায়। কারণ, তিনিই একমাত্র যিনি কিনা গ্রাস ও হার্ড সারফেস দুই জায়গায় চ্যাম্পিয়ন।

অস্ট্রেলিয়ান ওপেন প্রাইজমানি:

২০১০ সাল থেকে অস্ট্রেলিয়ান ওপেন মেলবোর্নে খেলোয়াড়দের মধ্যে পুরুষ একক ও মহিলা এককের বিজয়ীদের একই রকম প্রাইজমানি দেয়া হয়ে থাকে।

যারা প্রথম রাউন্ড থেকেই বাদ পড়ে যান তারা পান ২৭ হাজার ডলার। দ্বিতীয় রাউন্ডের জন্য ৪৫ হাজার ডলার। আর তৃতীয় ও চতুর্থ রাউন্ডের জন্য যথাক্রমে ৭৫ হাজার ও ১ লক্ষ ২৫ হাজার ডলার। যারা কোয়ার্টার ফাইনাল পরযান তারা পান ২ লক্ষ ৫০ হাজার ডলার। আর সেমি ফাইনালিস্ট দের জন্য বরাদ্দ থাকে ৫ লক্ষ ডলার।

পুরুষদের এককে সর্বাধিক গ্র্যান্ড স্ল্যাম জয়ী একক খেলোয়াড়:

খেলোয়াড় মোট অস্ট্রেলিয়ান ওপেন ফ্রেঞ্চ ওপেন ইউএস ওপেন উইম্বলডন
রাফায়েল নাদাল ২২ ১৪
নোভাক জোকোভিচ ২১
রজার ফেদারার ২0
পিট সাম্প্রাস ১৪
রয় এমারসন ১২
বিয়ন বোর্গ ১১
রড লেভার ১১
আন্দ্রে আগাসি
জিমি কনর্স
ফ্রেড পেরি
ইভান লেন্ডল

মহিলাদের এককে সর্বাধিক গ্র্যান্ড স্ল্যাম টুর্নামেন্ট জয়ী একক খেলোয়াড়:

খেলোয়াড় মোট অস্ট্রেলিয়ান ওপেন ফ্রেঞ্চ ওপেন ইউএস ওপেন উইম্বলডন
মার্গারেট কোর্ট ২৪ ১১
সেরেনা উইলিয়ামস ২৩
স্টেফি গ্রাফ ২২
হেলেন উইলস ১৯ 8
ক্রিস এভার্ট ১8
মার্টিনা নাভারতিলোভা ১8
ভেনাস উইলিয়ামস
মার্টিনা হিঙ্গিস
মনিকা সেলেস
মারিয়া শারাপোভা
কিম ক্লাইস্টার্স 8
নাওমি ওসাকা
অ্যাশলে বার্টি
সিমোনা হালেপ

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here