মানুষের গুরুত্বপূর্ন অঙ্গ গুলির মধ্যে ঝকঝকে সাদা দাঁত অন্যতম। আর সুন্দর দাঁত মানেই আত্মবিশ্বাস। সামান্য একটু মুক্তা ঝরা হাসিতে যেমন কারও মন কেড়ে নেয়া নিমিষে, তেমনি হলদে দাঁতের হাসি বিরূপ ধারণা তৈরি করে এক মূহূর্তেই। তাই একটু আলাদা করেই যেন নিতে হয় দাঁতের যত্ন।

দাঁতের হলদে অথবা কালচে দাগ সত্যিই বিব্রতকর। বিশেষ করে ধূমপান, অতিরিক্ত চা-কফি খাওয়াসহ বিভিন্ন কারণে দাঁত হলদে হয়ে যেতে পারে।

আসুন জেনে নিন কীভাবে ঘরোয়া উপায়ে দাঁত সাদা করবেন-

১. লেবুর ব্যবহার:

প্রতিদিন দুই বেলা দাঁত ব্রাশ করার পর পরিষ্কার দাতেঁ এক টুকরো লেবু নিয়ে ঘষতে থাকুন। এভাবে ৫/৬ মিনিট ধরে ঘষতে থাকলে ৭ দিনের মধ্যে উত্তম রেজাল্ট পাবেন। এতে শুধু আপনার দাঁত পরিষ্কার হবে তা নয় বরং দাতেঁর রংও ফিরবে।

২. হলুদ গুড়া:

আধ চামচ শুকনো হলুদ গুড়া কয়েক ফোটা পানি মিশিয়ে একটি ঘন পেস্ট বানান। এরপর সে পেস্ট টুথব্রাশে লাগিয়ে দাঁত ব্রাশ করুন। এতে প্রাথমিকভাবে দাঁত হলুদ হবে। এরপর দাঁত আবার স্বাভাবিক উপায়ে (যেভাবে আপনি করতে অভ্যস্ত) পরিষ্কার করুন। এক্ষেত্রে দুই থেকে তিন মিনিট সময় ব্যয় করলেই যথেষ্ট। তবে এ পদ্ধতি নিয়ে অনেক দন্তচিকিৎসকই সংশয় প্রকাশ করেছেন। এক্ষেত্রে বাস্তবতা দেখে বিষয়টি প্রয়োগ করার পরামর্শ দিয়েছেন তারা।

৩. নারিকেল তেল:

এক চামচ নারিকেল তেল মুখে নিয়ে পাঁচ মিনিট কুলকুচি করুন, এরপর ধুয়ে ফেলুন। ইচ্ছে করলে টুথব্রাশে খানিকটা নারিকেল তেল নিয়ে দাঁত মাজতে পারেন। এরপর মুখ ধোয়ার পরেই পরিবর্তন চোখে পড়বে।

৪. সাইডার ভিনেগার:

আপেল থেকে তৈরি সাইডার ভিনেগার পানি মিশিয়ে দাঁতে প্রয়োগ করলে তাতে দাঁতের দাগ দূর হতে পারে। এজন্য এক চামচ ভিনেগার ও দুই চামচ পানি একত্রে মেশাতে হবে। এরপর সেই ভিনেগার মিশ্রিত পানি দিয়ে দাঁত পরিষ্কার করতে হবে। তবে অনেক চিকিৎসক সতর্ক করছেন এটি দাঁতের এনামেলের জন্য ক্ষতিকর হতে পারে।

৫. কলার খোসা:

কলার উচ্চমাত্রার পটাসিয়াম, ম্যাগনেসিয়াম ও ম্যাঙ্গানিজ দাঁতের দাগ দূর করতে পারে। এজন্য একটি সাধারণ কলার খোসার ভেতরের অংশ দিয়ে দাঁত ঘষে নিন। এজন্য মাত্র দুই মিনিট সময় ব্যয় করলেই চলবে।

৬. আপেল, গাজর এবং দুধ:

ঝকঝকে সাদা দাঁত পেতে হলে খাবার তালিকায় নিয়মিত গাজর, আপেল এবং দুধ রাখতে হবে। এই খাবারগুলো দাঁতের এনামেলকে ঠিক রাখে।

৭. বেকিং সোডা:

বেকিং সোডার সাথে সামান্য পানি মিশিয়ে দাঁতে লাগিয়ে ১ মিনিট অপেক্ষা করুন। এরপর ব্রাশ দিয়ে দাঁত ভালো করে পরিষ্কার করে নিন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here