sa v wi
Photo credit: Twitter/ICC

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বিশ্ব রেকর্ড গড়ে জয় পেয়েছে দক্ষিণ আফ্রিকা। দল। আজ রোববার সেঞ্চুরিয়ান সুপারস্পোর্ট পার্কে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচে ইতিহাসে সবচেয়ে বড় স্কোর ওয়েস্ট ইন্ডিজের গড়া ২৫৮ রানকে তাড়া করে দক্ষিণ আফ্রিকা ৪ উইকেটে ২৫৯ করে জয় তুলে নেয়। এই জয়ের ফলে তিন ম্যাচের সিরিজে ১-১ ব্যবধানে সমতা হল।

টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে ওয়েস্ট ইন্ডিজের টপ অর্ডার ব্যাটসম্যান জনসন চার্লস ৪৬ বলে ১১ ছক্কা ও ১০ চারে ১১৮ রান করেন। এটি চার্লসের প্রথম সেঞ্চুরি। ৩৯ বলে সেঞ্চুরি করে ওয়েস্ট ইন্ডিজের হয়ে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড গড়েন তিনি। তার আগে ৪৭ বলে সেঞ্চুরি করেছিলেন ক্রিস গেইল।

এছাড়া দলের হয়ে কাইল মেয়ার্সের ২৭ বলে ৫১ ও রোমারিও শেফার্ডের ১৮ বলে অপরাজিত ৪১ রানের সুবাদে টি-টোয়েন্টিতে ২০ ওভারে পাঁচ উইকেটে ২৫৮ রান করে নিজেদের সর্বোচ্চ স্কোর গড়েন ওয়েস্ট ইন্ডিজ। এই ইনিংসে মোট ছক্কা হয়েছে ২২টি।

ঐতিহাসিক এই জয়ের জন্য খেলতে নেমে ৪ উইকেট হারিয়ে ৭ বল বাকি থাকতে প্রয়োজনীয় ২৫৯ রান করে জয় তুলে নেয় প্রোটিয়ারা। আজকেড় এই জয়ের জন্য দক্ষিণ আফ্রিকার রেজা হেনরিকস ও কুইন্টন ডি কক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। হেনরিকস ২৮ বলে ৬৮ রানের দুর্দান্ত ইনিংস খেলেন আর ডি কক ৪৪ বলে সেঞ্চুরি করেন। এটি তার প্রথম সেঞ্চুরি।

অধিনায়ক এইডেন মার্করাম ২১ বলে ৩৮ রান ও হেইনরিখ ক্লাসেন ৭ বলে ১৬ রান তুলে অপরাজিত থেকে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন।

আজকের ২০ ওভারের ম্যাচে দুই দল মিলে দুই মিলে ৫১৭ রান আর ৩৫টি রেকর্ড সংখ্যক ছয় মারে। এর মধ্যে ওয়েস্ট ইন্ডিজের ছিল ২২টি ছক্কা ও দক্ষিণ আফ্রিকার ব্যাটাররা মারেন ১৩টি ছয়।

আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচে আগের রেকর্ড ছিল বুলগেরিয়ার দখলে। ২০২২ সালে সোফিয়াতে সার্বিয়ার করা ২৪২ রানের জবাবে বুলগেরিয়া ৪ উইকেটে ২৪৬ রান করে তুলে নেয়। কিন্তু প্রোটিয়ারা আজকে তাদের সেই কীর্তি টিকতে দিল না।

আন্তর্জাতিক টিটোয়েন্টিতে সফল রান তাড়ার রেকর্ড

বিজয়ী দল বিপক্ষ ভেন্যু সাল
দক্ষিণ আফ্রিকা
২৫৯/৪ – ১৮.৫
ওয়েস্ট ইন্ডিজ
২৫৮/৫ – ২০
সেঞ্চুরিয়ন ২০২৩
বুলগেরিয়া
২৪৬/৪ – ২০/১৯.৪
সার্বিয়া
২৪২/৪
সোফিয়া ২০২২
অস্ট্রেলিয়া
২৪৫/৫ – ২০/১৮.৫
নিউজিল্যান্ড
২৪৩/৬
অকল্যান্ড ২০১৮
ওয়েস্ট ইন্ডিজ
২৩৬/৬ – ২০/১৯.২
দক্ষিণ আফ্রিকা
২৩১/৭
জোহানেসবার্গ ২০১৫
ইংল্যান্ড
২৩০/৮ – ২০/১৯.৪
দক্ষিণ আফ্রিকা
২২৯/৪
মুম্বাই ২০১৬

আগামী মঙ্গলবার জোহানেসবার্গে শেষ ও ফাইনাল টি-টোয়েন্টিতে খেলতে মাঠে নামবে দুই দল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here