sakib al hasan
Photo Credit: Twitter

আইরিশদের বিপক্ষে এক ম্যাচ বাকি থাকতেই টি২০ সিরিজ জিতে নিল বাংলাদেশ। লিটনের দ্রুততম হাফ-সেঞ্চুরিতে তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে ৭৭ রানের জয় পায় বাংলাদেশ। একা ম্যাচ বাকি রেখেই তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ২-০ এগিয়ে গিয়ে সিরিজ নিশ্চিত করল স্বাগতিকরা।

আজ বুধবার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে বৃষ্টির কারণে ম্যাচ দেড়িতে শুরু ওয়ার ফলে নির্ধারিত ২০ ওভার থেকে ৩ ওভার কমানো হয়। বাংলাদেশ টস হেরে প্রথমে ব্যাটিংয়ে নেমে টাইগাররা ১৭ ওভার ৩ উইকেটে ২০২ রান সংগ্রহ করে।

বাংলাদেশ ১৭ ওভার, ৩ উইকেট, ২০২ রান:

ব্যাট হাতে শুরুতেই লিটন ও রনি ওপেনিং জুটিতে ৯.২ ওভারে দলের জন্য ১২৪ রান সংগ্রহ করেন। ৩টি চার ও ২টি ছক্কায় ২৩ বলে ৪৪ রান করেন রনি। এরপর ১২ ওভারের শেষ বলে লিটন ৪১ বল খেলে ১০টি চার ও ৩টি ছক্কায় ৮৩ রান করে আউট হন। টি-টোয়েন্টিতে এটিই তার সেরা ইনিংস। এরপর অধিনায়ক সাকিব আল হাসান ও তাওহিদ হৃদয় মিলে ২৯ বলে ৬১ রান করলে ১৬.৫ ওভারে বাংলাদেশের সংগ্রহ দাঁড়ায় ৩ উইকেটে ১৯৯ রান। ১৩ বলে তিন চার ও এক ছক্কায় ২৪ রান করেন হৃদয়।

শেষের এক বল খেলার জন্য মাঠে নেমে সাকিবের সাথে ২ রানে অপরাজিত থাকেন নাজমুল হোসেন শান্ত। অন্যদিকে ২৪ বলে ৩টি চার ও ২টি ছক্কায় ৩৮ রানে অপরাজিত থাকেন বাংলাদেশ অধিনায়ক।

বল হাতে আয়ারল্যান্ডের হোয়াইট ২টি ও মার্ক অ্যাডায়ার ১টি উইকেট নেন।

আয়ারল্যান্ড ১৭ অভার, ৯ উইকেট, ১২৫:

জয়ের জন্য বড় রানের টার্গেটকে লক্ষ্যে করে খেলতে নেমে প্রথম অভারেই পেসার তাসকিনের বলে শুন্য রানে সাজ ঘরে ফিরেন আইরিশ অধিনায়ক পল স্টার্লিং। ৪৩ রানে ৬ উইকেট হারায় আয়ারল্যান্ড। সাকিব আল হাসান ৪ ওভার বল করে ২২ রান দিয়ে ৪ উইকেট শিকার করেন।

সফরকারীদের পক্ষে সর্বোচ্চ ৩০ বলে ৫০ রান করেন কার্টিস কাম্ফার। ১৬ বলে ৩টি ছয় দিয়ে টেক্টর করেন ২২ রান। গ্রাহাম হাম ২০ রানে অপরাজিত থাকেন। এছাড়া আর কেউ দুই অঙ্কের ঘর ছুঁতে পারেনি।

সাকিব ছাড়াও আজকের ম্যাচে তাসকিন আহমেদ তিনটি ও একটি উইকেট নেন হাসান মাহমুদ।

আজকের ম্যাচের মধ্যে দিয়ে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে সর্বোচ্চ উইকেটের মালিক হলেন সাকিব আল হাসান। তিনি ১১৪ ম্যাচে ১৩৬টি উইকেট নিয়ে । এরপরে ১০৭ ম্যাচে টিম সাউদি আছে ১৩৪ উইকেট।

ফলাফলঃ বাংলাদেশ ৭৭ রানের জয়ী

সিরিজিঃ ২-০

ম্যান অব দি ম্যাচঃ সাকিব আল হাসান ৫/২২(৪) ও ৩৮*(২৪)

বাংলাদেশ একাদশ: লিটন দাস (উইকেটরক্ষক), রনি তালুকদার, নাজমুল হোসেন শান্ত, শামীম হোসেন, তাওহিদ হৃদয়, সাকিব আল হাসান (অধিনায়ক), মেহেদি হাসান মিরাজ, নাসুম আহমেদ, তাসকিন আহমেদ, মোস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ।

আয়ারল্যান্ড একাদশ: পল স্টার্লিং (অধিনায়ক), রস অ্যাডেয়ার, লোরকান টাকার (উইকেটরক্ষক), হ্যারি টেক্টর, জর্জ ডকরেল, গ্যারেথ ডেলানি, কার্টিস ক্যাম্ফার, মার্ক অ্যাডায়ার, ফিওন হ্যান্ড, গ্রাহাম হিউম, বেন হোয়াইট।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here