aleem-dar
Photo credit: BCB/Twitter

পাকিস্তানের বিশ্বখ্যাত আম্পায়ার আলিম দার শুক্রবার বাংলাদেশ ও আইয়ারলেন্দের ম্যাচ দিয়ে তার ১৯ বছরের দীর্ঘ ক্যারিয়ার শেষ করলেন। এই ম্যাচে বাংলাদেশ সাত উইকেটে জয় পেয়েছিল।

মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে আইসিসির এলিট প্যানেলের আম্পায়ার হিসেবে এটাই ছিল তার শেষ পরিচালনা করা ম্যাচ। ম্যাচ শেষে আলিম দারকে দুই দলের খেলোয়াড়রা এবং দারের সহকর্মী আম্পায়াররা গার্ড অব অনার দিয়েছেন। এরপর তার হাতে স্মারক তুলে দেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন।

উল্লেখ্য, ২০০৩ সালে অক্টোবরে ঢাকার বঙ্গবন্ধু ন্যাশনাল স্টেডিয়ামে বাংলাদেশ ও ইংল্যান্ডের মধ্যকার টেস্টে আম্পায়ার হিসেবে ম্যাচ পরিচালনা শুরু করেন আলিম দার।

২০০২ সালে আইসিসির ইন্টারন্যাশনাল প্যানেলে তার নাম যুক্ত হলেও এর দুই বছর পর তাঁকে আম্পায়ারদের এলিট প্যানেলে একমাত্র পাকিস্তানি হিসেবে অন্তর্ভুক্ত করে আইসিসি। তার এই দীর্ঘ আম্পায়ারিং ক্যারিয়ারে ১৪৫ টেস্ট, ২২৫ ওয়ানডে ও ৬৯ টি২০ ম্যাচে অনফিল্ড আম্পায়ার হিসেবে দায়িত্ব পালন করেছেন।

দীর্ঘ এই সময়ের মধ্যে ছিল ২০০৬ আইসিসি ট্রফি ফাইনাল, ২০০৭ ও ২০১১ ওয়ানডে বিশ্বকাপ ফাইনাল এবং ২০১০ ও ২০১২ টি২০ বিশ্বকাপ ফাইনাল। ২০০৯ থেকে ২০১১ পর্যন্ত টানা তিন বছর আইসিসির বর্ষসেরা আম্পায়ারের স্বীকৃতিও পান আলিম দার।

গত মাসে এলিট প্যানেল থেকে পদত্যাগের ঘোষণা দেন ৫৪ বছর বয়সী এই আম্পায়ার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here