shakib al hasan
Photo Credit: BCB

আজ আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডেতে রেকর্ড পরিমাণ রান করে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে সফরকারীদের ১৮৩ রানের বিশাল ব্যবধানে পরাজিতে করে ১-০ এগিয়ে গেল তামিমের ওয়ানডে বাহিনী। এই সিলেটেই ২০২০ সালে জিম্বাবুয়েকে ১৬৯ রানে হারিয়েছিল তারা। এত দিন সেটাই ছিল সবচেয়ে বড় জয়ের রেকর্ড। এবার সেই রেকর্ড ডিঙ্গিয়ে নতুন রেকর্ড করলেন টাইগাররা।

আজ সিলেট ক্রিকেট স্টেডিয়ামে টসে জিতে বাংলাদেশকে আগে ফিল্ডিংয়ে আহবান জানান আয়ারল্যান্ড অধিনায়ক অ্যান্ড্রু বালবির্নি। বাংলাদেশ ৫০ ওভারে ৮ উইকেটে ৩৩৮ রান সংগ্রহ করে।

রান বেশি হলেও শুরুতেই ব্যাট করতে নেমে দলীয় তৃতীয় ওভারে ৯ বলে ৩ রান করে আউট হন বাংলাদেশ অধিনায়ক তামিল ইকবাল। এরপর লিটন ২৬ ও শান্ত ২৫ রান করে আউট হন। দলের পক্ষে সর্বোচ্চ রান করেন সাকি আল হাসান ৯৩ ও অভিষেক ম্যাচে তৌহিদ হৃদয় করেছেন ৯২ রান। সাকিব ৭ রানের জন্য সেঞ্চুরি থেকে বঞ্চিত হলেন। তিনি ৮৯ বলে নয়টি বাউন্ডারি সহ ৯৩ রান করেন।

তবে, বিশ্বের তৃতীয় ক্রিকেটার হিসেবে ওয়ানডে কম ম্যাচ খেলে ক্যারিয়ারে ৭ হাজার রানের সাথে ৩০০ উইকেটের মালিক হয়েছেন বিশ্ব সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।

আইরিশদের পক্ষে সর্বোচ্চ ৪টি উইকেট পান হিউম। একটি করে উইকেট নেন অ্যাডায়ার, ম্যাকব্রিন ও ক্যাম্ফার।

জয়ের জন্য  ৩৩৯ রানের টার্গেট নিয়ে খেলতে নেমে ৩০.৫ বলে সব কটি উইকেট হারিয়ে ১৫৫ রান করে। শুরুতে ১১.২ ওভারে ৬০ রান তোলেন দুই ওপেনার স্টেফেন ডোহেনি ও পল স্টার্লিং। এরপর সাকিব আল হাসানের বলে ৩৪ রান করে ডোহেনি আউট হওয়ার পর এবাদত হোসেন দুই উইকেট নেন। মাত্র ৮ রানের ব্যবধানে ৩ উইকেট হারিয়ে কোনঠাসা হয়ে যায় সফরকারীরা। সফরকারীদের পক্ষে সর্বোচ্চ ৪৫ রান করেন জর্জ ডকরেল। এ ছাড়া পল র্স্টালিং ২২ রান করে ফিরে যান।

বল হাতে বাংলাদেশের সর্বোচ্চ ৪ উইকেট নিয়েছেন এবাদত। ৩টি নাসুম আহমেদ। এছাড়া তাসকিন দুটি ও সাকিব একটি উইকেট পান।

ম্যাচ সেরার পুরস্কার পেয়েছেন হৃদয়।

বাংলাদেশ-আয়ারল্যান্ড সিরিজের প্রথম ওয়ানডে একাদশ

আয়ারল্যান্ড একাদশ: অ্যান্ড্রু বালবার্নি (অধিনায়ক), মার্ক অ্যাডায়ার, কার্টিস ক্যাম্পার, গ্যারেথ ডেলানি, জর্জ ডকরেল, স্টিভেন ডোহেনি, গ্রাহাম হিউম, অ্যান্ড্রু ম্যাকব্রাইন, পল স্টার্লিং, হ্যারি টেক্টর, লর্কান টাকার।

চলতি মার্চ মাসে শেষ হওয়া ইংল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টির পর এবার আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে অভিষেক হলো তৌহিদ হৃদয়ের।

বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল (অধিনায়ক), লিটন কুমার দাস, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, তৌহিদ হৃদয়, ইয়াসির আলি চৌধুরি, নাসুম আহমেদ, মুস্তাফিজুর রহমান, ইবাদত হোসেন, তাসকিন আহমেদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here