bd-win-v-ire
Photo Credit: Twitter/BCB

আয়ারল্যান্ডকে হোয়াইটওয়াশ করল বাংলাদেশ। আজ তিন ম্যাচ ওয়ানডে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে ২২১ বল বাকী রেখে সফরকারীদের ১০ উইকেটে হারিয়ে ২-০-তে সিরিজ জিতে নিল বাংলাদেশ। ওয়ানডেতে এই প্রথম ১০ উইকেটের জয় পেয়েছে বাংলাদেশ ক্রিকেট দল।

তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে রেকর্ড ১৮৩ রানে জয় তুলে নিয়েছিল টাইগাররা। দ্বিতীয় ম্যাচে ৬ উইকেটে ৩৪৯ রান করলেও বৃষ্টিতে ম্যাচ পরিত্যাক্ত হয়। তৃতীয় ম্যাচে আইরিশদের প্রথমারের মত ১০ উইকেটে হারিয়ে জয় পেল তামিমের দল।

আজ সিলেট আন্তর্জার্তিকে স্টেডিয়ামে টস জিতে ব্যাটিংয়ে নেমে আয়ারল্যান্ড দল ২৮.১ ওভারে মাত্র ১০১ রানে অলআউট হয়। বল হাতে বাংলাদেশের হাসান মাহমুদ ৫ উইকেট নেন, তিনটি তাসকিন আহমেদ ও দুটো উইকেট নেন এবাদত।

জয়ের লক্ষে খেলতে নেমে তামিম ইকবাল ও লিটন দাস ১৩.১ ওভারে কোন উইকেট না হারিয়ে ১০২ রান সংগ্রহ করে জয় তুলে নেয়। বাংলাদেশ ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল ৫টি চার ও ২টি ছক্কায় অপরাজিত ৪১ রান করেন তামিম, এবং অন্যদিকে  ৩৮ বলে ১০টি চারের মাধ্যমে ৫০ রান করেন লিটন।

আগামী ২৭ মার্চ থেকে চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ শুরু করবে বাংলাদেশ-আয়ারল্যান্ড।

ম্যাচ সেরা পুরস্কার হাসান মাহমুদঃ  আজ আয়ারল্যান্ডের বিপক্ষে তৃতীয় ওয়ানডেতে ক্যারিয়ারে প্রথমবারের মত ৩২ রানে ৫ উইকেট শিকার করেন হাসান মাহমুদ। এই অবদানের জন্য ম্যাচসেরার পুরস্কার পেয়েছেন তিনি।

সিরিজ সেরা পুরস্কার মুশফিকুর রহিমঃ এছাড়া সিরিজসেরার পুরস্কার নিজের করে নিয়েছেন মুশফিকুর রহিম। দ্বিতীয় ওয়ানডেতে ৬০ বলে বাংলাদেশের ওয়ানডে ইতিহাসের দ্রুততম সেঞ্চুরি করেন মুশফিক। তিন ম্যাচ মিলে দুই ইনিংস খেলে করেন ১৪৪ রান। স্ট্রাইরেকট ১৬৭.৪৪।

আজকের ম্যাচে বাংলাদেশ একাদশে একটি পরিবর্তন ছিল। চোটের কারণে প্রথম দুই ম্যাচ খেলতে না পেরে আজকের ম্যাচে ফিরে এসেছেন মেহেদী হাসান মিরাজ। যার কারণে একাদশে ছিলেন না ব্যাটসম্যান ইয়াসির আলী।

বাংলাদেশ একাদশ : তামিম ইকবাল (অধিনায়ক), লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, তৌহিদ হৃদয়, মেহেদী মিরাজ, নাসুম আহমেদ, হাসান মাহমুদ, তাসকিন আহমেদ, এবাদত হোসেন।

আয়ারল্যান্ড একাদশ : অ্যান্ড্রু বালবার্নি (অধিনায়ক), মার্ক অ্যাডায়ার, কার্টিস ক্যাম্ফার, ম্যাথু হামফ্রেস, জর্জ ডকরেল, স্টিফেন ডোহানি, গ্রাহাম হিউম, অ্যান্ড্রু ম্যাকব্রাইন, ব্যারি ম্যাককার্থি, পল স্টারলিং, হ্যারি টেক্টর, এন্ডি ম্যাকবির্নি।