বাংলাদেশ বনাম আয়ারল্যান্ড, ম্যাচের সময়সূচি
BD v IRE Series: বাংলাদেশ বনাম আয়ারল্যান্ড সিরিজ ২০২৩, ওয়ানডে ম্যাচের সময়সূচি, কবে, কোথায়, বাংলাদেশ সময়

ওয়ানডে সুপার লিগের অংশ হিসেবে আয়ারল্যান্ডের বিপক্ষে অ্যাওয়ে সিরিজ খেলার জন্য বাংলাদেশ দল ঘোষণা করা হয়েছে বিসিবি। চলতি মে মাসের ৯ মে চেমসফোর্ডে শুরু হবে প্রথম ওয়ানডে ম্যাচ। ১২ মে একই ভেন্যুতে দ্বিতীয় ও ১৪ মে তৃতীয় ও শেষ ম্যাচটি হবে।

খেলার আরও খবর

বাংলাদেশ বনাম আয়ারল্যান্ড ওয়ানডে ম্যাচের সময়সূচি – Bangladesh vs Ireland ODI Match, Schedule, Next Match Date, BD Time

তারিখ – বাংলাদেশ সময়
ম্যাচ  রেজাল্ট
ভেন্যু
০৯ মে ২০২৩
বিকাল ৩:৪৫ মিনিট
প্রথম ওয়ানডে
বাংলাদেশ বনাম আয়ারল্যান্ড
বৃষ্টির কারণে কোন রেজাল্ট হয়নি
বাংলাদেশ ২৪৬/৯ (৫০)
আয়ারল্যান্ড – ৬৫/৩ (১৩.৩)
কাউন্টি গ্রাউন্ড, চেমসফোর্ড
১২ মে ২০২৩
বিকাল ৩:৪৫ মিনিট
দ্বিতীয় ওয়ানডে
বাংলাদেশ বনাম আয়ারল্যান্ড
৩ উইকেটে জয়ী বাংলাদেশ
বাংলাদেশ – ৩২০/৭
আয়ারল্যান্ড – ৩১৯/৬
কাউন্টি গ্রাউন্ড, চেমসফোর্ড
১৪ মে ২০২৩
বিকাল ৩:৪৫ মিনিট
তৃতীয় ওয়ানডে
বাংলাদেশ বনাম আয়ারল্যান্ড
বাংলাদেশ ৪ রানে জয়ী কাউন্টি গ্রাউন্ড, চেমসফোর্ড

 

বাংলাদেশ – আয়ারল্যান্ড ওয়ানডে ম্যাচ কি ভাবে দেখা যাবে?

আজ (মঙ্গলবার) ইংল্যান্ডের চেমসফোর্ডে শুরু হবে বাংলাদেশ-আয়ারল্যান্ড তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকেল ৩টা ৪৫ মিনিটে।

বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) সোমবার ঘোষণা করেছে যে বাংলাদেশের ক্রিকেট ভক্তরা আইসিসি ওয়েবসাইটে (icc.tv) এই তিনটি ওয়ানডে দেখতে পারবেন।

এছাড়া সিরিজটি বাংলাদেশী সিরিজটি বাংলাদেশের কোন টেলিভিশনে প্রচার করছে না।

এর আগে, ক্রিকেট আয়ারল্যান্ড সম্প্রচারকারীদের অফিসিয়াল তালিকা প্রকাশ করেছে, যেখানে দেখা যায় যে, প্রিমিয়ার স্পোর্টস তিন ম্যাচের ওয়ানডে সিরিজ সম্প্রচার করবে। ভারতের ভক্তরা ফ্যানকোড অ্যাপে এবং উত্তর আমেরিকার দর্শকরা উইলো টিভিতে ম্যাচগুলো দেখতে পারবেন ।

আয়ারল্যান্ড কেন ভেন্যু হিসেবে ইংল্যান্ডকে বেছে নিল?

আইসিসি পুরুষ ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের অধীনে বাংলাদেশের বিপক্ষে চলতি বছরের মে তিন ম্যাচের হোম ওয়ানডে সিরিজের জন্য আয়ারল্যান্ড তাদের ১৪ সদস্যের দল ঘোষণা করেছে।

বাংলাদেশ ইতিমধ্যে ভারতে অনুষ্ঠিতব্য ২০২৩ ওয়ানডে বিশ্বকাপের মূলপর্বে খেলা নিশ্চিত করেছে, অন্যদিকে করা বাংলাদেশের জন্য খুব একটা অর্থবহ না হলেও আয়ারল্যান্ডের জন্য সিরিজটা মহাগুরুত্বপূর্ণ।

যদি আয়ারল্যান্ড ক্রিকেট দল বাংলাদেশকে ৩-০ ব্যবধানে হারাতে পারে, তাহলে তারা সরাসরি ২০২৩ সালের ওয়ানডে বিশ্বকাপ খেলার সুযোগ পাবে, আর তা না হলে বিশ্বকাপে অংশ নিতে জিম্বাবুয়ের বিপক্ষে কোয়ালিফায়ারে জিততে হবে তাদের।

যেহেতু বর্তমানে আয়ারল্যান্ডে বর্ষাকাল, তাই তারা চায় না যে আবহাওয়ার কারণে খেলা বাতিল হোক। আইরিশরা তিনটি ম্যাচই খেলতে চায়. ক্রিকইনফো রিপোর্ট অনুসারে, মে মাসে আয়ারল্যান্ডে বৃষ্টির সম্ভাবনা থাকায় আয়ারল্যান্ড ইংল্যান্ডে খেলতে চায় যাতে বৃষ্টির কারণে কোনো খেলা নষ্ট না হয়।

এছাড়া আয়ারল্যান্ডের কোনো স্থায়ী হোম ভেন্যু নেই এবং ডাবলিনের ঠিক বাইরে মালাহাইডে খেলার জন্য প্রতি বছর অস্থায়ী অবকাঠামোর জন্য কয়েক হাজার ইউরো খরচ করে। এ সব কিছু মিলিয়ে স্বাগতিকরা ইংল্যান্ডকে বেছে নিয়েছে।

এসেক্স ক্রিকেট ঘোষণা করেছে, তারা আনন্দিত যে ক্লাউড কাউন্টি গ্রাউন্ডে ২০২৩ সালের মে মাসে আয়ারল্যান্ড বনাম বাংলাদেশের মধ্যে তিনটি একদিনের আন্তর্জাতিক (ODI) ম্যাচ আয়োজন করবে।

আয়ারল্যান্ড বর্তমানে ৬৮ পয়েন্ট নিয়ে স্ট্যান্ডিংয়ে ১১ তম স্থানে রয়েছে। আইসিসি বিশ্বকাপে সরাসরি খেলতে হলে তাদের ৮ম স্থানে থাকতে হবে। এখন দক্ষিণ আফ্রিকা ৯৮ পয়েন্ট নিয়ে ৮ম স্থানে রয়েছে। তবে স্বাগতিকদের এই জায়গায় যেতে হলে বাংলাদেশকে তিনটি ম্যাচে হারাতে হবে, তাদের নেট রান রেট আরও ভাল নিশ্চিত করতে হবে এবং পেনাল্টি পয়েন্ট বাদ দেওয়া এড়াতে হবে।

দীর্ঘ ইনজুরি কাটিয়ে ১৪ সদস্যের দলে ফিরেছেন ক্রেইগ ইয়াং। ইনজুরির কারণে ৩২ বছর বয়সী এই পেসার ২০২২ সালের পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে বাদ পড়েছিলেন। কিন্তু গুরুত্বপূর্ণ ওয়ানডে সিরিজের জন্য সময়মতো ফিরে আসেন।

বাংলাদেশ বনাম আয়ারল্যান্ড সিরিজ ২০২৩ স্কোয়াড

বাংলাদেশ ক্রিকেট দল:

তামিম ইকবাল (অধিনায়ক), লিটন কুমার দাস, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মেহেদী হাসান মিরাজ, মুস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ, ইবাদত হোসেন চৌধুরী, তাইজুল ইসলাম, তাওহিদ হৃদয়, রনি তালুকদার, ইয়াসির আলি চৌধুরী, শরিফুল ইসলাম, মৃত্যুঞ্জয় চৌধুরী।

আয়ারল্যান্ড ক্রিকেট দল :

অ্যান্ড্রু বলবার্নি (অধিনায়ক), মার্ক অ্যাডাইর, কার্টিস ক্যাম্ফার, গ্যারেথ ডেলানি, জর্জ ডকরেল, স্টিফেন ডোহেনি, ফিওন হ্যান্ড, গ্রাহাম হিউম, জশ লিটল, অ্যান্ডি ম্যাকব্রাইন, পল স্টার্লিং, হ্যারি টেক্টর, ক্রেইগ ইয়াং ও লরকান টাকার।

এর আগে বাংলাদেশের মাটিতে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে রেকর্ড ১৮৩ রানে জয় তুলে নিয়েছিল টাইগাররা। দ্বিতীয় ম্যাচে ৬ উইকেটে ৩৪৯ রান করলেও বৃষ্টিতে ম্যাচ পরিত্যাক্ত হয়। তৃতীয় ম্যাচে আইরিশদের প্রথমারের মত ১০ উইকেটে হারিয়ে জয় পেল তামিমের দল।


বাংলাদেশ বনাম আয়ারল্যান্ড সিরিজ ২০২৩, ওয়ানডে, টি-টোয়েন্টি, টেস্ট ম্যাচের সময়সূচি, কবে, কোথায়

১ টেস্ট, ৩ ওয়ানডে, ৩ টি-টোয়েন্টি,  ১৫ মার্চ – ০৮ এপ্রিল, ২০২৩

সিরিজের সূচি আগেই ঘোষণা করা হয়েছিল। আজ শনিবার (১১ মার্চ) বিসিবির পক্ষ থেকে বাংলাদেশ বনাম আয়ারল্যান্ড সিরিজের সময় জানানো হয়। সিলেটের মাঠে ওয়ানডে সিরিজ ও চট্টগ্রামের মাঠে টি-টোয়েন্টি সিরিজের ম্যাচগুলো হবে। এ ছাড়া একমাত্র টেস্ট ম্যাচ ঢাকায় হবে।

বাংলাদেশ বনাম আয়ারল্যান্ড সিরিজের সময়সূচি

তারিখ  সময়  ম্যাচ – রেজাল্ট
 ভেন্যু
 ১৮ মার্চ দুপুর ২টায়  প্রথম ওয়ানডে
বাংলাদেশ ১৮৩ রানে জয়ী
 সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম
 ২০ মার্চ দুপুর ২টায়  দ্বিতীয় ওয়ানডে
বৃষ্টির জন্য খেলা বাতিল করা হয়েছে। বাংলাদেশ প্রথমে ব্যাটিং করে ৩৪৯/৬
 সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম
 ২৩ মার্চ দুপুর ২:৩০ টায়  তৃতীয় ওয়ানডে
বাংলাদেশ ১০ উইকেটে জয়ী
 সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম
টিটোয়েন্টি: ২৭ মার্চ৩১ মার্চ
 ২৭ মার্চ দুপুর ২টায়  প্রথম টি-টোয়েন্টি
বাংলাদেশ ১০ রানে জয়ী
 জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম, চট্টগ্রাম
 ২৯ মার্চ দুপুর ২টায়  দ্বিতীয় টি-টোয়েন্টি
বাংলাদেশ ৭৭ রানে জয়ী
 জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম, চট্টগ্রাম
 ৩১ মার্চ দুপুর ২টায়  তৃতীয় টি-টোয়েন্টি
আয়ারল্যান্ড ৭ উইকেটে জয়ী
 জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম, চট্টগ্রাম
 একমাত্র টেস্ট
 ৪-৮ এপ্রিল  সকাল ১০টায় বাংলাদেশ ৭ উইকেটে জয়ী  শের-ই-বাংলা বাংলা জাতীয় স্টেডিয়াম, ঢাকা

বাংলাদেশ বনাম আয়ারল্যান্ড সিরিজের প্রথম ওয়ানডে একাদশ

আয়ারল্যান্ড একাদশ: অ্যান্ড্রু বালবার্নি (অধিনায়ক), মার্ক অ্যাডায়ার, কার্টিস ক্যাম্পার, গ্যারেথ ডেলানি, জর্জ ডকরেল, স্টিভেন ডোহেনি, গ্রাহাম হিউম, অ্যান্ড্রু ম্যাকব্রাইন, পল স্টার্লিং, হ্যারি টেক্টর, লর্কান টাকার।

চলতি মার্চ মাসে শেষ হওয়া ইংল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টির পর এবার আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে অভিষেক হলো তৌহিদ হৃদয়ের।

বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল (অধিনায়ক), লিটন কুমার দাস, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, তৌহিদ হৃদয়, ইয়াসির আলি চৌধুরি, নাসুম আহমেদ, মুস্তাফিজুর রহমান, ইবাদত হোসেন, তাসকিন আহমেদ

 

আয়ারল্যান্ডের বিপক্ষে বাংলাদেশ ওয়ানডে সিরিজের দল,  দলে নেই মাহমুদউল্লাহ

ওয়ানডে দল: তামিম ইকবাল (অধিনায়ক), লিটন দাস, নাজমুল হোসেন, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, আফিফ হোসেন, মেহেদী হাসান মিরাজ, মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, হাসান মাহমুদ, ইবাদত হোসেন, তৌহিদ হৃদয়, ইয়াসির আলী, নাসুম আহমেদ, শরীফুল ইসলাম।

প্রথমবার দলে জায়গা পেয়েছেন উইকেটরক্ষক ব্যাটার জাকের আলী অনিক ও লেগ স্পিনার রিশাদ হোসেন

বাংলাদেশের টি-২০ দল: সাকিব আল হাসান (অধিনায়ক), লিটন দাস, রনি তালুকদার, নাজমুল শান্ত, তাওহীদ হৃদয়, শামীম হোসেন, মেহেদি মিরাজ, নাসুম আহমেদ, মুস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, রিশাদ হোসাইন ও জাকের আলী।

আয়ারল্যান্ডের বিপক্ষে মিরপুরে ৪ এপ্রিল থেকে হতে যাওয়া টেস্টের দলে ফিরেছেন তামিম ইকবাল ও সাদমান ইসলাম।

বাংলাদেশ টেস্ট স্কোয়াড: সাকিব আল হাসান (অধিনায়ক), লিটন দাস (সহ-অধিনায়ক), তামিম ইকবাল, শাদমান ইসলাম, নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক, মুশফিকুর রহিম, মেহেদি হাসান মিরাজ, তাইজুল ইসলাম, তাসকিন আহমেদ, খালেদ আহমেদ, এবাদত হোসেন, মো. শরিফুল ইসলাম ও মাহমুদুল হাসান জয়।

বাংলাদেশ সফরের জন্য আয়ারল্যান্ডের দল ঘোষণা

ওয়ানডে স্কোয়াড : অ্যান্ড্রু বালবার্নি (অধিনায়ক), মার্ক অ্যাডাইর, কার্টিস ক্যাম্ফার, জর্জ ডকরেল, গ্রাহাম হিউম, ম্যাথিউ হামফ্রিস, অ্যান্ড্রু ম্যাকব্রাইন, হ্যারি টেক্টর, লোরকান টাকার, বেন হোয়াইট, টমা মায়ার্স, পল স্টার্লিং, গ্যারেথ ডেলানি, স্টিফেন ডোহানি ও ফিওন হ্যান্ড।

টি-টোয়েন্টি স্কোয়াড : পল স্টার্লিং (অধিনায়ক), মার্ক অ্যাডায়ার, রস অ্যাডায়ার, কার্টিস ক্যাম্পার, গ্যারেথ ডেলানি, জর্জ ডকরেল, গ্রাহাম হিউম, ম্যাথু হামফ্রেজ, টম মায়েস, ফিওন হ্যান্ড, হ্যারি টেক্টর, লর্কান টাকার (সহ-অধিনায়ক), বেন হোয়াইট, ক্রেইগ ইয়াং।

টেস্ট স্কোয়াড : অ্যান্ড্রু বালবার্নি (অধিনায়ক), মার্ক অ্যাডাইর, কার্টিস ক্যাম্ফার, জর্জ ডকরেল, গ্রাহাম হিউম, ম্যাথিউ হামফ্রিস, অ্যান্ড্রু ম্যাকব্রাইন, হ্যারি টেক্টর, লোরকান টাকার, বেন হোয়াইট, টম মায়ার্স, জেমস ম্যাককলাম, পিজে মুর, মারে কামিন্স ও ফিয়ন হ্যান্ড।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here