taskin-ahmed
Photo credit: Twitter

সাউথ আফ্রিকার মাটিতে বাংলাদেশের প্রথম ঐতিহাসিক ওয়ানডে সিরিজ জয়। আজ তৃতীয় ও শেষ ওয়ানডে ম্যাচে স্বাগতিকদের ৯ উইকেটে পরাস্ত করে সহজ জয় তুলে নেয় লাল সবুজের দল। এই জয়ের সুবাদে তিন ম্যাচের ওয়ানডে সিরিজটি বাংলাদেশ জিতে নিল ২-১ ব্যবধানে।

সেঞ্চুরিয়নে টস জিতে আগে ব্যাট করতে নেমে স্বাগতিকদের পক্ষে জানেমাল মালান ও ডি কক মিলে ৪৬ রানের উদ্বোধনী জুটি গড়েন। এই জুটিতে প্রথম আঘাত হানে অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ।

এরপর শুরু হয় তাসকিনের আক্রমণ । প্রথম আঘাতের শিকার হয়ে ৯ রানে ফিরে যান কাইল ভেরাইনে। এরপর রানের গতি বাড়াতে থাকা মালানকে ৩৯ রানে প্যাভিলিয়নে ফেরান তিনি।

দুই উইকেট ছাড়াও তাসকিনের বিধ্বংসী বোলিংয়ের কারণে ডোয়াইন প্রিটোরিয়াস ২০, ডেভিড মিলার ১৬ ও কাগিসো রাবাদা ৪ রান করেন। এই নিয়ে ৯ ওভারে ৩৫ রান দিয়ে ৫ উইকেট শিকার করেন । এটা তার ক্যারিয়ারের দ্বিতীয় ৫ উইকেট । এর আগে ভারতের বিপক্ষে নিজের অভিষেক ম্যাচে পাঁচ উইকেট শিকার করেছিলেন তাসকিন।

এরপর বাংলাদেশের বোলারদের কারণে কেউই ভাল রান করতে পারেনি। শেষ দিকে কেশভ মহারাজ একাই দলের জন্য একটা সম্মনজনক স্কোর বাড়াতে চেষ্টা করেন । কিন্তু ৩৫.৬ ওভারে শরিফুলের বলে ক্যাচ তুলে দিলেও ইয়াসির রাব্বি সেই ক্যাচ ফেলে দেন। তবে, পরের ওভারে শেষ ব্যাটসম্যান হিসেবে ২৮ রান করে রানআউটের শিকার হন।

তাসকিন আহমেদের বিধ্বংসী বোলিংয়ের কাছে পরাস্ত হয়ে সবকটি উইকেট হারিয়ে ৩৭ ওভারে দক্ষিণ আফ্রিকা শেষ পর্যন্ত ১৫৪ রানে অল আউট হয়।

বল হাতে বাংলাদেশের হয়ে তাসকিন আহমেদ ৯ ওভারে মাত্র ৩৫ রানে ৫ উইকেট নেন। সাকিব দুটি, মিরাজ ও শরিফুল একটি করে উইকেট লাভ করেন। এর আগে দক্ষিণ আফ্রিকার মাটিতে ২০১২ সালে সর্বশেষ ৫ উইকেট নিয়েছিলেন শ্রীলঙ্কার কিংবদন্তি পেসার লাসিথ মালিঙ্গা।

সাউথ আফ্রিকার দেয়া ১৫৫ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ১উইকেট হারিয়ে বাংলাদেশ ১৫৬ রান সংগ্রহ করে। অপেনার তামিম ও লিটন ১২৭ রানের অসাধারণ এক জুটি গড়ে তোলেন। অধিনায়ক তামিম ইকবাল দলের পক্ষে সর্বোচ্চ রান করেন। তিনি ১৪টি চারের মাধ্যমে ৮২ বলে খেলে ৮৭ রানে অপরাজিত থাকেন। লিটন মাত্র ২ রানের জন্য হাফ সেঞ্চুরি করতে পারেননি।

দলীয় ১২৭ রানের মাথায় কেশব মহারাজের বলে শর্ট কাভারে বাভুমার হাতে ক্যাচ তুলে দিয়ে ৫৭ বলে ৪৮ রানের ইনিংস খেলেন লিটন দাস । এটাই প্রথম ও শেষ উইকেট হারিয়েছে বাংলাদেশ। এরপর সাকিব তামিমের সাথে জুটি গড়েন।

শেষ পর্যন্ত এই জুটি ম্যাচ শেষ করেন। ২৬.৩ ওভারে কাগিসো রাবাদার বলে সাকিবের চার রানেই দক্ষিণ আফ্রিকায় প্রথমবারের মতো ওয়ানডে সিরিজ জয় পায় বাংলাদেশ।

এর আগে সিরিজের প্রথম ম্যাচে ৩৮ রানের জয় পেয়েছিল বাংলাদেশ। এরপর দ্বিতীয় ম্যাচে ৭ উইকেটের জয় তুলে নিয়ে সিরিজে সমতা আনে দক্ষিণ আফ্রিকা।

আজকের ম্যাচে এই দুর্দান্ত পারফরম্যান্সের জন্য তাসকিন আহমেদ ম্যাচ ও সিরিজ সেরা খেলোয়াড় হলেন ।

বাংলাদেশ একাদশ:

তামিম ইকবাল (অধিনায়ক), লিটন দাস, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, ইয়াসির আলী, আফিফ হোসেন, মেহেদী হাসান মিরাজ, মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ ও শরিফুল ইসলাম।

দক্ষিণ আফ্রিকা একাদশ:

কুইন্টন ডি কক (উইকেটকিপার), জানেমান মালান, টেম্বা বাভুমা (অধিনায়ক), কাইল ভেরেইনা, রাসি ফন ডার ডুসেন, ডেভিড মিলার, ডোয়াইন প্রিটোরিয়াস, কেশব মহারাজ, কাগিসো রাবাদা, তাব্রেইজ শামসি, লুঙ্গি এনগিডি।

2 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here