Taijul-Islam--spinner
Source: ICC twitter

পোর্ট এলিজাবেথে দ্বিতীয় ও শেষ টেস্টের প্রথম দিন শেষে দক্ষিণ আফ্রিকা ৫ উইকেটে ২৭৮ রান সংগ্রহ করেছে । বাংলাদেশের বিপক্ষে তাইজুল ইসলাম তিনটি ও খালিদ আহমেদ দুই উইকেট পেয়েছেন ।

তবে তাইজুলের তিন উইকেট এতটা সহজ ছিল না। প্রথম টেস্টের মত, দ্বিতীয় টেস্টেও আম্পয়ারিং নিয়ে বাংলাদেশ দলে অসন্তুষ্টি দেখা যায়। কিগান পেটারসেন ও রায়ান রিকেলটনকে এই দুই জনের উইকেট রিভিউ নিয়ে আদায় করেছে বাংলাদেশ। দুইবারই বোলার ছিলেন বাঁহাতি স্পিনার তাইজুল ইসলাম।

এর আগে বাংলাদেশের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছে স্বাগতিক দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ডিন এলগার।

ওয়ানডে স্টাইলে ব্যাট করতে নেমে দ. আফ্রিকার দুই ওপেনার এলগার ও সারেল এরউই ৭২ বলে ৫২ রানের ভাল জুটি গড়েন। দ্বাদশ ওভারের শেষ বলে এই জুটিতে আঘাত হানেন বাংলাদেশের পেসার খালেদ আহমেদ। লিটন দাসের হাতে ক্যাচ দিয়ে ২৪ রানে সাজঘরে ফেরেন সারেল।

এরপর ৭০ রানে অধিনায়ক ডিন এলগারকে আউট করেন তাজুল ইসলাম। আউট হওয়ার আগে পিটারসেনের সঙ্গে ৮১ রানের জুটি গড়েন তিনি। এরপর তাইজুল ইসলামের দ্বিতীয় শিকারে পরিণত হন পিটারসেন। ৫১ রানের জুটিও গড়েন তারা। দারুণ এক রিভিউ নিয়ে এ জুটি ভাঙেন তাইজুল। আউট হওয়ার আগে ১২৪ বলে ৬৪ রান করেন পিটারসেন। এরপর রিকেলটনকে নিয়ে দলের হাল ধরেন বাভুমা।

এরপর দলীয় ২৬৭ রানের মাথায় রিকেলটনকে আউট করে স্বাগতিকদের চতুর্থ উইকেটের শিকার করেন তাইজুল ইসলাম। ৮২ বলে ৪২ রান করে বিদায় নেন তিনি।

প্রথম দিনের শেষ ও পঞ্চম উইকেটের শিকার হন বাভুমা। পেসার খালেদ আহমেদের বলে নাজমুল হোসেন শান্তর হাতে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নে ফিরে যান।

কাইল ভেরেইনা ১০ রান ও উইয়ান মুল্ডার ১৯ বলে খেলে এখনও রানের খাতা খুলতে পারেননি। আগামীকাল দ্বিতীয় দিন শুরু করবেন এই দুই ব্যাটসম্যান।

আজকের খেলায় বাংলাদেশ দলে দুইটি পরিবর্তন আনা হয়েছে। সুস্থ হয়ে দলে ফিরেছেন ওপেনার তামিম ইকবাল। দীর্ঘ প্রায় ১ বছর পর সাদা বলে ফিরলেন তিনি। এছাড়া চোটের কারণে দেশে ফিরত আসা তাসকিন আহমেদের পরিবর্তে খেলছেন তাইজুল ইসলাম।

বাংলাদেশ একাদশ : মুমিনুল হক (অধিনায়ক), তামিম ইকবাল, মাহমুদুল হাসান জয়, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, ইয়াসির আলি রাব্বী, লিটন দাস (উইকেটরক্ষক), মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, ইবাদত হোসেন ও খালেদ আহমেদ।

দক্ষিণ আফ্রিকা একাদশ: ডিন এলগার, সারেল এরউইয়া, কিগান পিটারসেন, টেম্বা বাভুমা, রায়ান রিকেলটন, কাইল ভেরেইনা (উইকেটরক্ষক), ভিয়ান মুল্ডার, কেশব মহারাজ, সিমন হার্মার, লিজাড উইলিয়ামস, ডুয়ানে অলিভিয়ের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here