mushi-liton
Photo Credit: Collected

অবিশাস্য! ২৪ রানে ৫ উইকেট হারিয়ে শেষ পর্যন্ত বাংলাদেশ তাদের প্রথম ইনিংসের প্রথম দিন ২৭৭ রান সংরহ করে। এটা একদমই বিশ্বাস করা যায় না। ৪২ মিনিটের মধ্যে ৬.৫ ওভারে মাত্র ২৪ রানে ৫ উইকেট হারিয়ে ফেলার পর সবাই কি এমনটা ভেবেছিল ?

মাহমুদুল হাসান জয় (০), তামিম(০), নাজমুল হোসেন শান্ত(৮), মুমিনুল হক(৯) ও সাকিব (০) – এই পাঁচ ব্যাটসম্যান মিলে ২৪ রান করে আউট হওয়ার পর বাংলাদেশের ভরসা ছিল লিটন দাস ও মিস্টার ডিপেন্ডেবল মুশফিকুর রহিমের উপর।

বলতেই হবে আজকের ম্যাচে ধৈর্যশীল ব্যাটিংয়ের পরিচয় দিয়েছেন এই দুই উইকেট কিপার ব্যাটসম্যান। তাদের সেঞ্চুরির কল্যাণে বাংলাদেশ আজ লজ্জার রেকর্ড থেকে রেহাই পেল বাংলাদেশ ক্রিকেট। দু’জন মিলে ষষ্ঠ উইকেট জুটিতে ২৫৩ রান সংগ্রহ করে । টেস্ট ক্যারিয়ারের মুশফিক ১১৫ রান করে নবম সেঞ্চুরি করেন ও ১৩৫ রান করে ক্যারিয়ার সেরা তৃতীয় সেঞ্চুরি করেন লিটন দাস।

বর্তমান জুটিটি টেস্টে ষষ্ঠ উইকেটে বাংলাদেশের প্রথম ডাবল সেঞ্চুরি করে। এখনও অপরাজিত আছেন এই জুটি, আগামীকাল দ্বিতীয় দিন এই দুইজনই আবার ব্যাটিং শুরু করবেন।

আন্তর্জাতিক টেস্ট অঙ্গনে ২০১৬ সালে কেপটাউনে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ষষ্ঠ জুটিতে ইংল্যান্ডের স্টোকস এবং বেয়ারস্টো মিলে ষষ্ঠ উইকেটে ৩৯৯ রান গড়ে তোলেন। এটাই এখন পর্যন্ত টেস্টে ষষ্ঠ উইকেট জুটিতে সর্বোচ্চ রান।

তবে, বাংলাদেশের এই জুটি ২০০৭ সালে কলোম্বোয় আশরাফুলকে নিয়ে মুশফিক শ্রীলঙ্কার বিপক্ষে হওয়া ১৯১ রানের রেকর্ডটি ভেঙে দিয়েছেন।

আজকের ম্যাচে বল হাতে শ্রীলঙ্কার দুই পেসার কাসুন রাজিথা ৩টি ও আসিথা ফার্নান্দো ২ উইকেট তুলে নিয়েছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here