Joe-Root-and-Jonny-Bairstow
Photo Credit: Twitter

জো রুট ও জনি বেয়ারস্টোর দুর্দান্ত ব্যাটিংয়ের ফলে ভারতের বিপক্ষে পঞ্চম টেস্টের পঞ্চম দিনে ৭ উইকেটে জয় তুলে নেয় ইংল্যান্ড। এই জয়ের ফলে পাঁচ টেস্টের সিরিজ ২-২ সমতা হল । এর আগে এই টেস্ট সিরিজের প্রথম ম্যাচটি ড্র হয়।

আজ পঞ্চম দিনে স্বাগতিকদের জয়ের জন্য দরকার ছিল ১১৯ রান, হাতে ছিল ৭  উইকেট। শেষ পর্যন্ত কোন উইকেট না হারিয়ে জয়ের লক্ষে ১১৯ রান করে ইংল্যান্ড জয় তুলে নেয়। ১৯টি চার ও ১টি ছক্কার মাধ্যমে ১৭৩ বলে ১৪২ রান করেন জো রুট। অন্যদিকে জনি বেয়ারস্টো ১৫টি চার ও ১টি ছক্কার সাহায্যে ১৪৫ বলে ১১৪ রান করেন। তিনি প্রথম ইনিংসেও ১৪০ বলে ১০৬ রান করেন।

রেকর্ড গড়ে ভারতকে হারাল ইংল্যান্ড: এর আগে এত বেশি রান তাড়া করে টেস্ট জয়ের রেকর্ড নেই তাদের। ইতিহাসে ৩৭৮ রান তাড়া করে টেস্ট জয়ের রেকর্ড গড়ল ব্রিটিশরা। অন্যদিকে ভারতও টেস্টে এর আগে এত বেশি রান করে কখনো হারেনি। ১৯৭৭ সালে পার্থে দ্বিতীয় টেস্টে ভারতের বিপক্ষে চতুর্থ ইনিংসে সর্বোচ্চ ৩৩৯ রান করে জিতেছিল অস্ট্রেলিয়া। সেই ম্যাচে অস্ট্রেলিয়ার টনি মান তার টেস্ট ক্যারিয়ারের একমাত্র সেঞ্চুরি করেন।

সোমবার চতুর্থ দিনের খেলা শেষে ৩৭৮ রানের লক্ষ‍্য তাড়ায় ৩ উইকেটে ২৬০ রান করে ইংল‍্যান্ড। অ্যালেক্স লিস এবং জ্যাক ক্রাওলি প্রথম উইকেটে ১০৭ রানের জুটি গড়েন , যদিও এর পরে ২ রানের মধ্যেই ৩ ব্যাটসম্যাকে প্যাভিলিয়নে ফেরত পাঠানোর পর মনে হয়েছিল ভারত ম্যাচে ফিরে এসেছে, কিন্তু তা হয়নি। পুরো ম্যাচটাই পাল্টে দেন জনি বেয়ারস্টো ও জো রুট। দুজনে মিলে দেড়শ রানের জুটি গড়েন।

চতুর্থ দিন শেষে ১১০ বলে ৯ চারে ৭৬ রান করে ক্রিজে ছিলেন জো রুট। অন্যদিকে জনি বেয়ারস্টো ৮৯ বলে এক ছক্কা ও আট চারে খেলছেন ৭২ রানে অপরাজিত থাকেন।

এর আগে ভারত-ইংল্যান্ডের মধ্যে পঞ্চম টেস্টের চতুর্থ দিন শেষে ইংল্যান্ডকে জয়ের জন্য ৩৭৮ রানের টার্গেট দিয়েছিল টিম ইন্ডিয়া। জবাবে ব্রিটিশরা তিন উইকেট হারিয়ে ২৫৯ রান করে।

সংক্ষিপ্ত স্কোর:

ভারত ১ম ইনিংস: ৪১৬

ইংল্যান্ড ১ম ইনিংস: ২৮৪

ভারত ২য় ইনিংস: ২৪৫

ইংল্যান্ড ২য় ইনিংস: (লক্ষ্য ৩৭৮) ৭৬.৪ ওভারে ৩৭৮/৩ (আগের দিন ২৫৯/৩)

ফল: ইংল্যান্ড ৭ উইকেটে জয়ী

প্লেয়ার অফ দ্য সিরিজঃ জো রুট (ইংল্যান্ড)

প্লেয়ার অফ দ্য ম্যাচঃ জনি বেয়ারস্টো (ইংল্যান্ড) · ১০৬ এবং ১১৪*

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here