shahruk-hkhan

আজ বলিউড বাদশা শাহরুখ খানের ৫৬তম জন্মদিন। ১৯৬৫ সালের ২ নভেম্বর দিল্লীতে জন্মগ্রহণ করেন এই অভিনেতা। কেরিয়ারের জন্য বছরের পর বছর সংগ্রামের পর, শাহরুখ তার দুর্দান্ত অভিনয় দক্ষতা দিয়ে ইন্ডাস্ট্রিতে বাদশা খেতাব অর্জন করেছেন।

তবে অনান্য বছরের থেকে এই বছর শাহরুখের জন্মদিনটা একদম আলাদা। সম্প্রতি বড় ছেলে আরিয়ান খান মাদক মামলায় জামিন নিয়ে জেল থেকে বের হয়েছেন । গত ২রা অক্টোবর আরিয়ান খানকে গোয়াগামী প্রমোদতরী থেকে আটক করা হয়েছিল ।

জানা যায়, মাসকয়েক আগে থেকে আলিবাগের আলিশান বাড়িতে শাহরুখের জন্মদিনটা সেলিব্রেট করবার প্ল্যান করে রেখেছিলেন শাহরুখ খান। কিন্তু আরিয়ানকে নিয়ে এই অবস্থায় কোনোভাবেই আলিবাগে যাওয়ার রিস্ক নিতে রাজি নন শাহরুখ। তাই মান্নাতেই ঘরোয়াভাবে জন্মদিনটা কাটাবেন তিনি।

শাহরুখ খানের পরিবার ছিল পেশোয়ারের, যদিও তার বাবা দেশভাগের পর দিল্লিতে চলে আসেন। শাহরুখের বাবা ছিলেন একজন স্বাধীনতা সংগ্রামী, যিনি পরে দিল্লিতে একটি রেস্তোরাঁ চালাতেন। বাড়ির আর্থিক অবস্থা খারাপ থাকায় শাহরুখের পরিবার দিল্লির রাজেন্দ্র নগরে একটি ভাড়া বাড়িতে থাকত।

১৯৫০ সালে হংসরাজ কলেজে ভর্তি হয়ে গণযোগাযোগে স্নাতকোত্তর করতে চেয়েছিলেন শাহরুখ, কিন্তু অভিনয়ে ক্যারিয়ার গড়ার জন্য তিনি মাঝখানে কলেজ ছেড়ে ন্যাশনাল স্কুল অফ ড্রামাতে যোগ দেন।

ফৌজি, সার্কাসের মত টেলিভিশন সিরিয়ালে কাজ করে নজর কারেন বোদ্ধাদের। শাহরুখের প্রতিভা দেখে মানুষ তাকে দিলীপ কুমারের সাথে তুলনা করতে শুরু করে।

১৯৯১ সালে তার মা লতিফ ফাতিমার মৃত্যুর পর, শাহরুখ মুম্বাই চলে যান, যেখানে তিনি তার প্রথম ছবি ‘দিল আশনা হেয়’ চলচ্চিত্র দিয়ে বলিউডে অভিষেক হয় ।

তবে ১৯৯২ সালে তার প্রথম মুক্তিপ্রাপ্ত চলচ্চিত্র দিওয়ানা তার জনপ্রিয়তা এনে দেয়। এই ছবিতে ঋষি কাপুর এবং দিব্যা ভারতী প্রধান ভূমিকায় অভিনয় করেছিলেন। প্রথম ছবিতেই নেতিবাচক চরিত্রে অভিনয় করে শাহরুখ দর্শকের ভালোবাসা পান এবং ছবিটি বক্স অফিসে হিট হয়। এই ছবির জন্য শাহরুখ সেরা পুরুষ অভিষেকের ফিল্মফেয়ার পুরস্কার পান।

এরপর চমৎকার, রাজু বানগেয়া জেন্টলম্যানের মত মেলো-রোমান্টিক ধারার চলচ্চিত্র পরিচিত এনে দেয়। ১৯৯৩ সালে বাজিগর ও ডর সিনেমায় খল চরিত্রে অভিনয় করে শুরু হয় দ্বিগ্বীজয় যাত্রা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here