moneypox

গত বুধবার মার্কিন যুক্তরাষ্ট্রে মাঙ্কিপক্সের প্রথম কেস পাওয়ার পর, এখন বেলজিয়াম, ফ্রান্স, ইতালি এবং অস্ট্রেলিয়াসহ অন্তত ১২টি দেশে ৮০ টিরও বেশি এই ভাইরাসে আক্রান্তের ঘটনা শনাক্ত করা হয়েছে।

বাংলাদেশ স্বাস্থ্য অধিদপ্তরের রোগনিয়ন্ত্রণ শাখার পরিচালক নাজমুল ইসলামের স্বাক্ষর করা বিজ্ঞপ্তিতে, মাঙ্কিপক্স প্রতিরোধে দেশের আন্তর্জাতিক বিমানবন্দর ও স্থলবন্দরগুলোয় আক্রান্ত দেশ থেকে আসা যাত্রীদের ওপর সজাগ দৃষ্টি রাখা এবং স্ক্রিনিং জোরদার করার নির্দেশ দেওয়া হয়েছে।

বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে বলা হয়েছে, স্মলপক্স বা গুটিবসন্তের মত দেখতে মাঙ্কিপক্স মধ্য ও পশ্চিম আফ্রিকার প্রত্যন্ত অঞ্চলে সবচেয়ে বেশি দেখা যায়। সম্প্রতি যুক্তরাজ্যে এ ভাইরাসে আক্রান্ত দুই ব্যক্তি আফ্রিকার দেশ নাইজেরিয়া ভ্রমণ করে এসেছেন। বর্তমানে সেখানে অন্তত ২০ ম্যোন রোগীকে শনাক্ত করা হয়েছে।

এছাড়া অস্ট্রেলিতেও একজন এই ভাইরাসে আক্রান্ত ব্যক্তি পাওয়া গেছে, যিনি সম্প্রতি যুক্তরাজ্য সফর করে এসেছেন।

যুক্তরাজ্যের জাতীয় স্বাস্থ্যসেবা বিভাগের (এনএইচএস) দেওয়া তথ্য অনুযায়ী, এটি একটি বিরল ও মৃদু ভাইরাল সংক্রমণ যা থেকে বেশিরভাগ মানুষ কয়েক সপ্তাহের মধ্যে সেড়ে উঠে। এই ভাইরাসটি সহজে মানুষের মধ্যে ছড়ায় না এবং ব্যাপক মানুষের আক্রান্ত হওয়ার ঝুঁকিও খুব কম বলা হয়েছে।

বিজ্ঞানীরা বলছেন যে, এই ভাইরাসটি ১৯৫৮ সালে একটি বানরের মধ্যে সনাক্ত করা হয়েছিল। ১৯৭০ সালে প্রথমবারের মতো মানুষের মধ্যে এর সংক্রমণ নিশ্চিত করা হয়েছিল। ২০১৭ সালে নাইজেরিয়ায় মাঙ্কিপক্সের সবচেয়ে বড় প্রাদুর্ভাব হয়েছিল, এর মধ্যে ৭৫% পুরুষ ছিল।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই ভাইরাসের চলমান প্রাদুর্ভাব নিয়ে কাজ করছেন। শুক্রবার পর্যন্ত প্রায় ৮০ জনের মাঙ্কিপক্স সংক্রমণ নিশ্চিত করা হয়েছে এবং ১১টি দেশে আরও ৫০ জনের এই ভাইরাসে আক্রান্তের ঘটনা তদন্তাধীন রয়েছে।

সাধারণত যেসব দেশে ভাইরাস নিয়মিত ছড়িয়ে পড়ে না, সেসব দেশে বর্তমানে এই ভাইরাসের সংক্রমণ শনাক্ত হচ্ছে। বর্তমানে শনাক্ত হওয়া এই ভাইরাসের উত্স এবং এর রূপ বদল ঘটেছে কিনা তা বোঝার চেষ্টা করছেন বিজ্ঞানীরা।

এই ভাইরাসের এখন পর্যন্ত কোন টিকা আবিষ্কার হয়নি। তবে, মাঙ্কিপক্স রোগের জন্য এখনও সুনির্দিষ্ট কোনো টিকা বা ওষুধ আবিষ্কার হয়নি। তবে ডব্লিউএইচও জানিয়েছে, স্মলপক্স বা গুটিবসন্তে জন্য ব্যবহৃত টিকা মাঙ্কিপক্স প্রতিরোধে ৮৫ শতাংশ কার্যকর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here