কিভাবে নেবেন বর্ষায় চুলের যত্ন ?

1054
hair-take-care-rainy-season

বর্ষাকাল ( Rainy Season ) নামটা শুনলেই ভিশন রোমান্টিক লাগে। কিন্তু চুলের জন্য বর্ষা হচ্ছে মহাকাল । তৈলাক্ত চুল হোক বা ড্রাই, এই সময় চুলের সমস্যায় ভুগতে হয় সকলেরই। কখনও ঘামে ভিজে কখনও বৃষ্টির পানিতে চুল হয়ে যায় রুক্ষ, শুষ্ক ও অনুজ্জ্বল। তবে ঘাবড়াবেন না ,আজ আমরা এমনি কিছু ঘরোয়া সমাধান নিয়ে আলোচনা করব যেন বর্ষার এই ভরা মৌসুমে আপনার চুল নতুন করে প্রান ফিরে পায়।

বৃষ্টি থেকে আপনার চুল রক্ষা করুন

যদি সম্ভব হয় বৃষ্টির পানি থেকে আপনার চুলকে রক্ষা করুন। বৃষ্টির পানি প্রায়শই অম্লীয় হয় এবং আপনার চুলের প্রাকৃতিক তেল ছিনিয়ে নিতে পারে, এবং এটিকে শুষ্ক, ভঙ্গুর এবং ঝিমঝিম করে তোলে। 

শ্যাম্পু
বর্ষায় শ্যাম্পু ভিশন জরুরি। চুলের স্যাঁতস্যাঁতে ভাব থেকেই চুল বেশি পরে। তাই নিয়মিত চুলের ধরন বুঝে হাল্কা ধরনের শ্যাম্পু (mild shampoo ) ব্যবহার করতে হবে। আর অবশ্যই শাম্পুর পরে কন্ডিশনার। তবে এক্ষেত্রে খেয়াল রাখবেন কন্ডিশনার যেন কোনোভাবেই মাথার স্ক্লাল্পে লেগে না যায়।

একটি লিভ-ইন কন্ডিশনার ব্যবহার করুন। একটি লিভ-ইন কন্ডিশনার আপনার চুলকে হাইড্রেট করতে এবং উপাদানগুলি থেকে রক্ষা করতে সাহায্য করতে পারে। আপনি চুল ধোয়ার পরে স্যাঁতসেঁতে চুলে এটি প্রয়োগ করুন।

অয়েল মাসাজ
২ চা চামচ নারকেল তেল, ১ চা চামচ অলিভ অয়েল আর ১ চা চামচ আমন্ড অয়েল একসাথে মিশিয়ে হাল্কা গরম করে ভাল ভাবে পুরো চুল ও স্কাল্পে মাসাজ করে ১ ঘণ্টা পর হালকা শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত একবার এটি করবেন।

মাস্ক
বর্ষায় চুল ভাল রাখতে বিভিন্ন ধরনের ঘরোয়া মাস্ক ভিশন উপকারি।
• একটা পাকা কলা চটকে তার সাথে ১ চা চামচ মধু ও ১ টেবিল চামচ নারকেল তেল মিশিয়ে পুরো চুলে ২০ মিনিট রেখে হাল্কা শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।
• চুল যদি শুষ্ক হয় তাহলে একটা ডিমের কুসুম আর তৈলাক্ত হলে ডিমের সাদা অংশের সাথে ১/২ কাপ দই মিশিয়ে এই মাস্ক পুরো চুলে ৩০ মিনিট রেখে হাল্কা শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। চুল ভিশন হেলদি লাগবে।
• চুল বেশি নেতিয়ে পরলে ১ টেবিল চামচ বেকিং সোডা, ২-৩ টেবিল চামচ অ্যাপল সিডার ভিনিগার, ১/৪ কাপ পানিতে মিশিয়ে মাথায় লাগান। ১০-১৫ মিনিটের বেশি রাখবেন না। এরপর হাল্কা গরম পানিতে চুল ধুয়ে ফেলুন। দেখবেন কেমন ঝরঝরে দেখাচ্ছে।

স্বাস্থ্যকর খাবার খান

একটি স্বাস্থ্যকর ডায়েট আপনার চুলকে শক্তিশালী এবং স্বাস্থ্যকর রাখতে সাহায্য করতে পারে। প্রচুর ফলমূল, শাকসবজি এবং গোটা শস্য খেতে ভুলবেন না। এর সাথে প্রচুর পানি পান করুন।  চুলের স্বাস্থ্য সহ সামগ্রিক স্বাস্থ্যের জন্য হাইড্রেটেড থাকা খুবই গুরুত্বপূর্ণ। প্রতিদিন কম করে হলেও ৮ গ্লাস পানি পান করন।

তাহলে উপভোগ করুন এবারের বর্ষা, কারন চুলের সমস্যার সমাধানতো এবার হয়েই গেল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here