সাবেক আইনমন্ত্রী আব্দুল মতিন খসরু আর নেই

0
12
Abdul Matin Khasru

বাংলাদেশ সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির নবনির্বাচিত সভাপতি ও সাবেক আইনমন্ত্রী এডভোকেট আব্দুল মতিন খসরু মারা গেছেন। আজ রাজধানীর সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) বিকাল ৪টা ৫০ মিনিটে চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

তার মৃত্যুর বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন তার ব্যক্তিগত সহকারী অ্যাডভোকেট মো: মহিন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল বয়স হয়েছিল ৭১ বছর। তিনি এক ছেলে ও এক মেয়ের জনক।

গত ১৫ মার্চ করোনা পরীক্ষার পরদিন সকালে তার রিপোর্ট পজিটিভ আসে। ওইদিনই তাকে সিএমএইচে ভর্তি করা হয়। এর আগে গত ৩১ মার্চ শারীরিক অবস্থার উন্নতি হলে কেবিনে আনা হলেও আবার অবস্থার অবনতি হলে গত ৬ এপ্রিল তাকে আইসিইউতে ভর্তি করা হয়।

গতকাল মঙ্গলবার বেলা সাড়ে ১১টার দিকে লাইফ সাপোর্টে নেয়া হয় আব্দুল মতিন খসরুকে।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মতিন খসরু কুমিল্লা-৫ আসনে ১৯৯১, ১৯৯৬, ২০০৮, ২০১৪ ও ২০১৯ সালে মোট ৫ বার সংসদ সদস্য নির্বাচিত হন। এর মধ্যে ৭ম সংসদে (১৯৯৬-২০০১) আইনমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন।

আব্দুল মতিন খসরু ১৯৫০ সালের ১২ ফেব্রুয়ারি কুমিল্লা ব্রাহ্মণপাড়া উপজেলার মিরপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৭১ সালে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে (কমান্ডার হিসেবে) সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন। ১৯৯৬-২০০১ সালে আইনমন্ত্রী হিসেবে দায়িত্ব পালনকালে ইনডেমনিটি অধ্যাদেশ বাতিল করার পক্ষে বিশেষ ভূমিকা পালন করেন। এর ফলে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্মম হত্যাকাণ্ডের বিচারের ব্যবস্থা সহজ হয়ে যায় ।