Bangladesh Bank

করোনাভাইরাসের বিস্তার ঠেকানোর কঠোর লকডাউনে ব্যাংক সপ্তাহে খোলা থাকবে সপ্তাহে চার দিন, প্রতিদিন সাড়ে ৩ ঘণ্টা চলবে লেনদেন।

করোনাভাইরাসের সংক্রমণ পরিস্থিতি উদ্বেগজনক পর্যায়ে পৌঁছে যাওয়ায় বিশেষজ্ঞদের সুপারিশে ১ জুলাই বৃহস্পতিবার থেকে ‘কঠোর লকডাউন’ শুরু হচ্ছে।

বাংলাদেশ ব্যাংক জানিয়েছে, করোনাভাইরাসজনিত রোগের (কভিড-১৯) সংক্রমণ বাড়ায় বর্তমান পরিস্থিতি বিবেচনায় সরকার ১ জুলাই থেকে ৮ জুলাই পর্যন্ত কতিপয় বিধি-নিষেধ ঘোষণা করেছে। বিধি-নিষেধ চলাকালে সীমিত পরিসরে ব্যাংক ব্যবস্থা চালু রাখার সিদ্ধান্ত গ্রহীত হয়েছে। এনিয়ে দেশের ব্যাংকগুলোকে কয়েকটি নির্দেশনাও দেওয়া হয়েছে।

নির্দেশনায় বলা হয়, ১ জুলাই ব্যাংক হলিডে। ২ ও ৩ জুলাই সাপ্তাহিক ছুটির দিন হওয়ায় ব্যাংক বন্ধ থাকবে। বিধি-নিষেধ চলাকালে শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটিসহ প্রতি রবিবার ব্যাংক বন্ধ থাকবে। ছুটি দিন ও রবিবার ছাড়া ব্যাংক লেনদেনের সময়সূচি সকাল ১০টা থেকে দুপুর দেড়টা। আর আনুষঙ্গিক কাজ সম্পাদনের জন্য বিকাল ৩টা পর্যন্ত ব্যাংক খোলা রাখা যাবে।

সার্কুলারে বলা হয়, ব্যাংকের প্রধান কার্যালয়ের অত্যাবশ্যকীয় বিভাগসমূহ যথাসম্ভব সীমিত লোকবলের মাধ্যমে খোলা রাখতে হবে। ব্যাংকের প্রিন্সিপাল শাখা/প্রধান শাখা এবং সকল বৈদেশিক বাণিজ্য শাখা (এডি) সীমিত সংখ্যাক অত্যাবশ্যকীয় লোকবলের মাধ্যমে খোলা রাখতে হবে।

কার্ডের মাধ্যমে লেনদেন এবং ইন্টারনেট ব্যাংকিং সেবা সার্বক্ষণিক চালু রাখতে নির্দেশনা দেয়া হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here