gaffar chowdhury
Photo Credit: Collected

আজ শনিবার লন্ডন থেকে একুশের গানের রচয়িতা আব্দুল গাফফার চৌধুরী মরদেহ ঢাকা আনা হয়। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইটে বেলা ১১টায় শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তার মরদেহ দেশে এসে পৌঁছায়। সরকারে পক্ষ থেকে তা গ্রহণ করেন মুক্তিযুদ্ধবিষয়কমন্ত্রী আ ক ম মোজম্মেল হক এবং অগ্রজকে জাতীয় পতাকা দিয়ে মুড়িয়ে ফুলেল শ্রদ্ধা জানানো হয় ।

সেখান থেকে জাতীয় পতাকায় মোড়া কফিনে একুশের অমর গানের রচয়িতা আবদুল গাফফার চৌধুরীর মরদেহ দুপুর একটায় কেন্দ্রীয় শহিদ মিনারে আনা হয়। এসময় গার্ড অব অনার দেয়া হয় এবং তার রচিত সেই অমর গান ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি’ গেয়ে শ্রদ্ধা জানানো হয়।

শ্রদ্ধা নিবেদন পর্বের শুরুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে তার সামরিক সচিবরা ফুল দিয়ে শ্রদ্ধা জানান। এরপর জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী ও আওয়ামী লীগের পক্ষে সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের নেতৃত্বে দলের শীর্ষ নেতারা আবদুল গাফফার চৌধুরীর কফিনে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

সর্বস্তরের জনগণের শ্রদ্ধা নিবেদন শেষে সেখান থেকে বেলা ৩টায় কফিন নেওয়া হয় ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদে, সেখানে জানাজার পর মরদেহ নেওয়া হয় জাতীয় প্রেস ক্লাবে।

জাতীয় প্রেস ক্লাবে নেওয়ার পর প্রবীণ-নবীন সাংবাদিকরা ফুল দিয়ে এই খ্যাতনামা সাংবাদিকের প্রতি শেষ শ্রদ্ধা জানায়।

এরপর বিকেল সাড়ে ৫টার দিকে মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে চিরদিনের জন্য শায়িত করা হয় এই খ্যাতনামা সাংবাদিক, কলামিস্ট ও লেখক আবদুল গাফফার চৌধুরীকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here