akbar ali khan
Photo Credit: Collected

বৃহস্পতিবার রাত ১০টার দিকে সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা, সাবেক সচিব, ও অর্থনীতিবিদ ড. আকবর আলি খান মারা গেছেন। ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন। আকবর আলি খানের ছোট ভাই কবীর উদ্দিন খান গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৮ বছর।

কবির উদ্দিন খান বলেন, রাতে অসুস্থ হয়ে পড়লে আকবর আলি খানকে অ্যাম্বুলেন্সে এভারকেয়ার হাসপাতালে যাওয়ার পথেই মারা যান। হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাঁকে মৃত ঘোষণা করেন। আজ শুক্রবার বাদ জুমা গুলশানের আজাদ মসজিদে তাঁর জানাজা হবে।

আকবর আলি খান বাংলাদেশ সরকারের অর্থসচিব, মন্ত্রিপরিষদ সচিব ও বিশ্বব্যাংকের বিকল্প নির্বাহী পরিচালক হিসেবে দায়িত্ব পালন করার পাশাপাশি বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনাও করেছেন তিনি।

লেখক হিসেবে অর্থনীতি, ইতিহাস, সমাজবিদ্যা, সাহিত্য বিষয়ে তাঁর বিভিন্ন গবেষণামূলক বই পাঠকের কাছে ব্যাপকভাবে সমাদৃত হয়। মধ্যে অর্থনীতি বিষয়ে ‘পরার্থপরতার অর্থনীতি’ এবং ‘আজব ও জবর-আজব অর্থনীতি’ নামে তার দুটি বই বেশ জনপ্রিয়তা পেয়েছে।

চিরনিদ্রায় শায়িত হলেন আকবর আলী খানঃ

আজ জুমার নামাজের পর গুলশানের আজাদ মসজিদে তার নামাজে জানাযা শেষে মসজিদ প্রাঙ্গণে জেলা প্রশাসনের পক্ষ থেকে তাকে গার্ড অব অনার দেয়া হয়।

এরপর সাবেক এই উপদেষ্টা ও অর্থনীতিবিদ ড. আকবর আলী খানকে মিরপুরের শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে শুক্রবার বিকালে দাফন করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here