Elizabeth-II-is-the-Queen

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ মারা গেছেন। বাকিংহাম প্যালেস রাত সাড়ে ১১টার দিকে ৯৬ বছর বয়সী রানির মৃত্যুর আনুষ্ঠানিক ঘোষণা দেয়। প্রাসাদ জানিয়েছে যে আজ বিকেলে স্কটল্যান্ডের বালমোরালে রানি মারা গেছেন। এলিজাবেথ ছিলেন ব্রিটিশ সাম্রাজ্যের সিংহাসনে সবচেয়ে দীর্ঘ সময় ধরে আসীন ও বিশ্বের প্রবীনতম রানি।

বৃহস্পতিবার তার অসুস্থতার খবর পেতেই বালমোরাল প্রাসাদে ছোটেন চার ছেলে-মেয়ে— যুবরাজ চার্লস (৭৩), রাজকুমারী অ্যান (৭২), যুবরাজ অ্যান্ড্রিউ (৬২), যুবরাজ এডওয়ার্ড (৫৮)। চার্লসের বড় ছেলে যুবরাজ উইলিয়ামও পৌঁছে যান। সুদূর আমেরিকা থেকে ছুটে এসেছেন উইলিয়ামের ভাই হ্যারি এবং তার স্ত্রী মেগান। রাজ পরিবারের সংসর্গ ছেড়ে এখন আমেরিকায় থিতু হয়েছেন হ্যারি এবং মেগান।

রানি এলিজাবেথ ১৯৫২ সালে ব্রিটেনের রানি হন এবং ১৬ মাস পরে ১৯৫৩ সালের জুন মাসে মুকুট লাভ করেন। রানির মৃত্যুর পর তার বড় ছেলে প্রিন্স চার্লস ব্রিটেনের রাজা হবেন।

চিকিৎসকরা রানিকে পর্যবেক্ষণে রাখার পর রাজপরিবারের সকল সদস্য বালমোরালে পৌঁছে যান। হাসপাতালে রানির নাতি প্রিন্স উইলিয়ামও উপস্থিত ছিলেন।

মঙ্গলবারই ব্রিটেনের প্রধানমন্ত্রী পদে লিজ ট্রাসকে নিয়োগ করেছিলেন রানি এলিজাবেথ। প্রথা ভেঙে বাকিংহামের পরিবর্তে বালমোরাল প্রাসাদে বসেই লিজকে অভিনন্দন জানিয়েছিলেন রানি।

রানি এলিজাবেথের স্বামী প্রিন্স ফিলিপ ৯ এপ্রিল ২০২১ সালে মারা যান। রানি আর নেই। এখন প্রিন্স উইলিয়াম ৪০ বছর বয়সে ব্রিটিশ সিংহাসনের উত্তরাধিকারী হয়েছেন। তার বাবা প্রিন্স চার্লস এখন রাজা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here