টাইটানিক দেখতে যাওয়া পাঁচ পর্যটক মারা গেছেন
ডুবোযান টাইটানে করে আটলান্টিকের তলদেশে টাইটানিকের ধ্বংসাবশেষ দেখতে মারা গেছেন পাঁচ পর্যটক / Photo Credit: OceanGate/Twitter

টাইটানে চড়ে ১৯১২ সালের ডুবে যাওয়া আটলান্টিকের তলদেশে টাইটানিকের ধ্বংসাবশেষে দেখতে যাওয়া পাঁচ পর্যটক মারা গেছেন। ১৮ জুন সন্ধ্যায় পাইলটসহ চার পর্যটককে নিয়ে টাইটান সাবমেরিনটি টাইটানিকের ধ্বংসাবশেষ দেখতে গিয়েছিল।

‘ওশানগেট’ নামে যুক্তরাষ্ট্রভিত্তিক বেসরকারি প্রতিষ্ঠান এই যাত্রার আয়োজন করেছিল। সংস্থাটির পক্ষে থেকে এক টুইট বার্তায় পাঁচ জনের মারা যাওয়ার বিষয়টি নিচিত করা হয়েছে।

এর মধ্যে রয়েছেন ব্রিটিশ ব্যবসায়ী হ্যামিশ হার্ডিং, ফরাসি নৌবাহিনীর সাবেক ডুবুরি পল অঁরি নাজোলে, পাকিস্তানি-ব্রিটিশ ৪৮ বছর বয়সী ব্যবসায়ী শাহজাদা দাউদ ও তার ছেলে ১৯ বছর বয়সী সুলেমান দাউদ এবং ওশানগেটের প্রধান নির্বাহী কর্মকর্তা স্টকটন রাশ।

সাবমেরিনটি ওশানগেট কোম্পানির টাইটান সাবমার্সিবল। এটি ২২ ফুট লম্বা এবং ৯.২ ফুট চওড়া। জাহাজটির ওজন ২৩,০০০ পাউন্ড (১০,৪৩২ কেজি) এবং ওয়েবসাইট অনুসারে,১৩,১০০ ফুট পর্যন্ত গভীরতায় পৌঁছাতে পারে এই নভোযানটি।

৩,৮০০ মিটার (১২,৫০০ ফুট) গভীরে টাইটানিকের ধ্বংসাবশেষ দেখতে যেতে আট দিনের ভ্রমণের জন্য টিকিটের দাম ছিল জনপ্রতি $২৫০,০০০ (£১৯৫,০০০)।

Photo and Text Credit BY – BBC.com

গত রোববার টাইটানিকের ধ্বংসাবশেষ থেকে প্রায় ৩৭০ মাইলস (৬০০ কিমি) দূরে অবস্থিত কানাডার পূর্বে নিউফাউন্ডল্যান্ড প্রদেশের সেন্ট জন শহর থেকে টাইটান ডুবোজাহাজটি নিয়ে রওনা দেয় ‘পোলার প্রিন্স’ নামের একটি জাহাজ।পরে ‘মাদারশিপ’ থেকে টাইটান বিচ্ছিন্ন হয়ে সমুদ্রে ডুব দেয়ার ১:৪৫ মিনিট পরই ‘মাদারশিপ’-এর সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।

যুক্তরাষ্ট্রের কোস্টগার্ড এক সংবাদ সম্মেলনে জানায়, টাইটান সাবমেরিনটি বিস্ফোরিত হয়ে পাঁচ জন নিখোঁজ রয়েছে। তবে, কখন সেটি বিস্ফোরিত হয়েছে, সে বিষয়ে এখনই কিছু বলা যাচ্ছে না, এবং পাঁচ জনের মরদেহ উদ্ধার করা যাবে কি না, সে বিষয়ে কোন কিছু বলেনি এই সংবাদ সম্মেলনে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here