Rishi Sunak
Photo Credit: BBC

ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনাক হবেন ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী। সোমবার, কনজারভেটিভ পার্টির সংসদীয় দল সুনাককে নেতা হিসাবে নির্বাচিত করেছেন।

ইতিমধ্যে সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের ও পেনি মর্ডান্টও কনজারভেটিভ পার্টির নেতৃত্বের সম্ভাব্য লড়াই থেকে নাম প্রত্যাহার করে নেওয়ায় ফলে তার প্রধানমন্ত্রী হওয়ার বিষয়টি অনেক সহজ হয়ে গেল।

৪২ বছর বয়সী সুনাক হবেন যুক্তরাজ্যের সবচেয়ে কনিষ্ঠ প্রধানমন্ত্রী। সুনাক প্রায় ২০০ কনজারভেটিভ এমপি’দের সমর্থন পেয়েছেন।

প্রাক্তন চ্যান্সেলর সুনাক জুলাইয়ে পদত্যাগের পরে প্রধানমন্ত্রী হিসাবে তাঁর পুরানো বস বরিস জনসনের স্থলাভিষিক্ত হতে চেয়েছিলেন। কিন্তু টরি সদস্যদের সমর্থন আদায়ে ব্যর্থ হলে শেষ পর্যন্ত সেপ্টেম্বরে লিজ ট্রস প্রধানমন্ত্রী হন। কিন্তু লিজ পদত্যেগের পর এখন আর কোন সমস্যা থাকল না।

প্রাক্তন প্রধানমন্ত্রী লিজ ট্রস এক টুইট বার্তায় সুনাককে প্রধানমন্ত্রী হিসাবে অভিনন্দন জানিয়েছেন এবং তার প্রতি প্রতি পূর্ণ সমর্থন ব্যক্ত করেন।

খবরে জানা যায় যে, কিং চার্লস আজ রাতে স্যান্ড্রিংহাম থেকে লন্ডনে ফিরে আসছেন। লিজ ট্রুস আজ রাতে তার পদত্যাগ জমা দিবেন। ২৮ শে অক্টোবর সুনাক প্রধানমন্ত্রীর শপথ নেওয়ার সম্ভাবনা রয়েছে। এর পরে, ২৯ অক্টোবর মন্ত্রিপরিষদ ঘোষণা করা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here