অ্যাশেজ সিরিজের প্রথম টেস্টে ইংল্যান্ডকে ২ উইকেটে হারিয়েছে অস্ট্রেলিয়া
অধিনায়ক প্যাট কামিন্সের ৪৪ রান অ্যাশেজ সিরিজের প্রথম টেস্টে ইংল্যান্ডকে ২ উইকেটে হারিয়েছে অস্ট্রেলিয়া / Photo Credit BY - Twitter/ICC

অ্যাশেজ সিরিজের প্রথম টেস্টে এক রোমাঞ্চকর ম্যাচে ইংল্যান্ডকে ২ উইকেটে হারিয়েছে অস্ট্রেলিয়া। পাঁচ ম্যাচের এই সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল অজিরা।

এজবাস্টনে ২৮১ রান তাড়া করতে নেমে শেষ দিনে জিততে অস্ট্রেলিয়ার দরকার ১৭৪ রান। দ্বিতীয় ইনিংসে ৮ উইকেট হারিয়ে লক্ষ্য পূরণ করে মাঠ ছাড়ে অস্ট্রেলিয়া। ৯২.৩ ওভারে প্যাট কামিন্সের ৪ রানে অজিরা মেচ জিতে যায়।

চতুর্থ দিনে তিন উইকেট হারিয়ে ১০৭ রান করে অস্ট্রেলিয়া। বৃষ্টির কারণে ম্যাচের ৫ম দিনের প্রথম সেশনের কোন খেলা হয়নি। শেষ দিনের খেলায় জয়ের জন্য অস্ট্রেলিয়ার দরকার ছিলো ১৭৪ রান, ইংল্যান্ডকে নিতে হবে সাত উইকেট।

২০৯ রানের মাথায় দলের ৭ উইকেট পড়ে যায় অজিদের, তখন ব্যাট করতে আসা অধিনায়ক প্যাট কামিন্সের সঙ্গে ক্রিজে দাঁড়িয়েছিলেন অ্যালেক্স ক্যারি। কিন্তু ক্যারিও ২০ রান করে আউট হন দলের ২২৭ রানে। তখন ম্যাচ জেতা ইংল্যান্ডের কাছে সময়ের ব্যাপার ছিল মাত্র।

কিন্তু স্বীকৃত ব্যাটার না হয়েও কামিন্স ও নাথান মিলে দলকে এক রোমাঞ্চকর জয় এনে দেন। কামিন্স ও নাথান লিয়ন মিলে ৯ম উইকেটে মাত্র ৭২ বলে ৫৫ রানের অপরাজিত জুটি গড়ে প্রথম টেস্টে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন। অধিনায়ক কামিন্স ৪৪ রান ও লায়ন ১৫ রানে অপরাজিত থাকেন।

উসমান খাজা হয়েছেন ম্যান অফ দ্য ম্যাচ। তিনি প্রথম ইনিংসে ১৪১ আর দ্বিতীয় ইনিংসে ৬৫ রান করে দলের জয়ে বড় ভূমিকা পালন করেন।

অ্যাশেজ সিরিজের প্রথম টেস্টের সংক্ষিপ্ত স্কোর

ইংল্যান্ড প্রথম ইনিংস : ৭৮ ওভারে ৩৯৩/৮ ডিক্লেয়ার

অস্ট্রেলিয়া প্রথম ইনিংস: ১১৬.১ ওভারে ৩৮৬

ইংল্যান্ড দ্বিতীয় ইনিংস: ৬৬.২ ওভারে ২৭৩ (ক্রওলি ৭, ডাকেট ১৯, পোপ ১৪, রুট ৪৬, ব্রুক ৪৬, স্টোকস ৪৩, বেয়ারস্টো ২০, মঈন ১৯, রবিনসন ২৭, ব্রড ১০ ও অ্যান্ডারসন ১২ ;

অস্ট্রেলিয়া বোলিংঃ  কামিন্স ১৮.২ -১-৬৩-৪, হ্যাজেলউড ১০-১-৪৮-১, লায়ন ২৪-২-৮০-৪, বোল্যান্ড ১২-২-৬১-১, গ্রিন ২-০-১২-০

অস্ট্রেলিয়া দ্বিতীয় ইনিংস: ৯২.৩ ওভারে ২৮২/৮ (খাজা ৬৫, ওয়ার্নার ৩৬, লাবুশেন ১৩, স্মিথ ৬, বোল্যান্ড ২০, হেড ১৬, গ্রিন ২৮, ক্যারি ২০, কামিন্স ৪৪*, লায়ন ১৬ ;

ইংল্যান্ড বলিংঃ  অ্যান্ডারসন ১৭-১-৫৬-০, ব্রড ২১-৩-৬৪-৩, রবিনসন ১৮.৩-৭-৪৩-২, মঈন ১৪-২-৫৭-১, রুট ১৫-২-৪৩-১, স্টোকস ৭-২-৯-১

ফল: ২ উইকেটে জয়ী অস্ট্রেলিয়া।

ম্যান অফ দ্য ম্যাচ: উসমান খাজা

2 COMMENTS

  1. […] ১ম টেস্ট – ১৬-২০ জুন, এজবাস্টন, বার্মিংহাম – ইংল্যান্ডকে ২ উইকেটে হারিয়েছে অস্ট্… […]

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here