australia win test series
Photo Credit: Twitter

এই পরাজয়ের ফলে আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলে ৭২ পয়েন্ট নিয়ে শীর্ষে অস্ট্রলিয়া, চারে নেমে গেল পাকিস্তান। তিনে উঠে আসে টিম ইন্ডিয়া ও দ্বিতীয় স্থানে দক্ষিণ আফ্রিকা।

২৪ বছর পর পাকিস্তান সফরে যাওয়া অস্ট্রেলিয়া দল লাহোরে তৃতীয় ও শেষ টেস্টে জয় তুলে নেয়। তৃতীয় টেস্টে পাকিস্তানের সামনে ছিল ৩৫১ রানের টার্গেট। জবাবে ২৩৫ রানে গুটিয়ে যায় স্বাগতিকরা। অস্ট্রেলিয়া ১১৫ রানের জয় তুলে নেয়।

তবে অস্ট্রেলিয়ার এই জয়টা কখনই আশা করেনি পাকিস্তান । কারণ চতুর্থ দিনের খেলা শেষে একটিও উইকেট হারায়নি পাকিস্তান। শেষ দিন তাদের দরকার ছিল মাত্র ২৭৮ রান। কিন্তু পঞ্চম দিনে দলীয় ৭৭ রানে প্রথম উইকেট হারানোর পরও পাকিস্তানের আরও ৯ উইকেট হাতে ছিল।

কিন্তু ওপেনার ইমাম-উল-হক ৭০ ও অধিনায়ক বাবর আজমেরে ৫৫ রান ছাড়া আর কোনো ব্যাটসম্যানই অস্ট্রেলিয়ার বোলিংয়ের মুখে ভাল রান করতে পারেনি।

ম্যাচে তৃতীয় টেস্টে দুই ইনিংস মিলে ৮ উইকেট নেওয়া অধিনায়ক প্যাট কামিন্স ম্যান অব দ্য ম্যাচ নির্বাচিত হন। তিন উইকেট নেন প্যাট কামিন্স। একটি করে উইকেট নেন মিচেল স্টার্ক এবং ক্যামেরন গ্রিন। ২৪ বছর আগে ১৯৯৮-৯৯ সালে পাকিস্তানের মাটিতে শেষ সিরিজটিও অস্ট্রেলিয়া ১-০ তে জিতেছিল।

উসমান খাজা সিরিজ সেরা ব্যাটসম্যান
পুরো সিরিজে অস্ট্রেলিয়ার হয়ে দুর্দান্ত ব্যাটিং করেছেন উসমান খাজা। ৩ ম্যাচে ৪৯৬ রান করেন তিনি। তার গড় রান রেট ১৬৫% । তৃতীয় টেস্টের জয়ের নায়ক উসমান খাজা প্রথম ইনিংসে ৯১ রান ও দ্বিতীয় ইনিংসে অপরাজিত ১০৪ রান করেন। তার দুর্দান্ত ব্যাটিংয়ে অস্ট্রেলিয়া তৃতীয় টেস্টের প্রথম ইনিংসে ৩৯১ এবং দ্বিতীয় ইনিংসে ২২৭/৩ রান করে।

ম্যাচের ফল: অস্ট্রেলিয়ার ১১৫ রানে জয়
সিরিজের ফল: অস্ট্রেলিয়া ৩ ম্যাচের সিরিজ ১-০ ব্যবধানে জিতে নেয়।
ম্যাচের সেরা: প্যাট কামিন্স।
সিরিজ সেরা: উসমান খাজা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here