aaron-finch-retired-from-t20
Photo Credit: Twitter

অস্ট্রেলিয়ার টি-টোয়েন্টি দলের অধিনায়ক অ্যারন ফিঞ্চ। আজ মঙ্গলবার আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছেন। গত বছর ওয়ানডে থেকে অবসর নিয়েছিলেন ফিঞ্চ। এখন টি-টোয়েন্টি থেকেও অবসর নিয়েছেন। তার নেতৃত্বে অস্ট্রেলিয়া২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপ শিরোপা পেয়েছিল ।

তবে, বিগ ব্যাশে মেলবোর্ন রেনিগেডসের হয়ে ও বিশ্বজুড়ে টি-টোয়েন্টি লিগগুলোয় খেলা চালিয়ে যাবেন ৩৬ বছর বয়সী এই ক্রিকেটার। এছাড়াও ২০১৫ ওয়ানডে বিশ্বকাপ জয়ী দলেরও সদস্য ছিলেন তিনি।

অবসর প্রসঙ্গে তিনি বলেন, ‘আমার মনে হয় আমি ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে পারব না। তাই অবসর নেওয়ার এখনই উপযুক্ত সময়। আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য দল গঠন এবং নতুন অধিনায়ক নির্ধারণের জন্য ম্যানেজমেন্টকে আমার সময় দেওয়া উচিত।’

এখন পর্যন্ত ২০১৮ সালে জিম্বাবুয়ের বিপক্ষে করা তার ১৭২ রানের ইনিংসটি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে ব্যক্তিগত সর্বোচ্চ রানের ইনিংস হয়ে আছে. তিনি টি-টোয়েন্টি ক্রিকেটে ১০৩ ম্যাচ খেলে ৩৪.২৮ গড়ে ৩১২০ রান করেছেন । এছাড়া ৩০৯টি চার ও ১২৫টি সাথে ১৯ ফিফটি এবং এর সঙ্গে রয়েছে দুটি শত রানের ইনিংস।

২০১১ সালে ইংল্যান্ডের বিপক্ষে ওডিআই ম্যাচে অস্ট্রেলিয়ার হয়ে ফিঞ্চের অভিষেক হয়। ফিঞ্চ মোট ১৪৬টি ওয়ানডে খেলে ৫৪০৬ রান করেছেন। ফিঞ্চ আয়ারল্যান্ডের বিপক্ষে ২০২২ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপে তার শেষ আন্তর্জাতিক ম্যাচ খেলেন। এই ম্যাচে তিনি ৪৪ বলে ৬৩ রানের অর্ধশতক ইনিংস খেলেন এবং অস্ট্রেলিয়া ৪২ রানে জয় পায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here